Health Tips

এক রাতে ব্রণ দূর করার ঘরোয়া উপায় । এক রাতে ব্রণ দূর করার উপায়

ADVERTISEMENT

এক রাতে ব্রণ দূর করার উপায়ঃ ব্রণের কারণে আমাদের ত্বকের উজ্জ্বাল্য এবং সৌন্দর্য নষ্ট হতে থাকে। আমাদের ত্বকের তৈলগ্রন্থির ব্যাটেরিয়ার মাধ্যমে আক্রান্ত হলে এর আকৃতি বড় হতে থাকে। তখন এর ভিতরে পুঁজ জমা হয় যা পরিবর্তন করে ব্রণের আকার বড় হতে থাকে। সাধারণত ব্রন ও ব্রনের দাগ নিয়ে টিনেজার মেয়েরাই বেশি ভোগেন। এটি এমন একটি সমস্যা তার থেকে বাচার জন্য মানুষ এক রাতে ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানতে চাই।

এক রাতে ব্রণ দূর করার ঘরোয়া উপায় । এক রাতে ব্রণ দূর করার উপায়
এক রাতে ব্রণ দূর করার ঘরোয়া উপায় । এক রাতে ব্রণ দূর করার উপায়

এক রাতে ব্রণ দূর করার ঘরোয়া উপায় । এক রাতে ব্রণ দূর করার উপায়

এক রাতে ব্রণ দূর করার উপায়গুলো সম্পর্কে আজ আমি আপনাদের জানাবো।  বর্তমান সময়ে বাজারের অনেক কসমেটিকস পাওয়া যায় ব্রণ দূর করার জন্য। তবে আমি আপনাদের কিছু ঘরোয়া পদ্ধতি সম্পর্কে জানাবো যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজেই ত্বকের ব্রণ দূর করতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক এক রাতে ব্রণ দূর করার উপায়গুলো সম্পর্কে। 

এক রাতে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে ঘরোয়া উপায়গুলো বেশি কার্যকারী। কারণ ঘরোয়া, প্রাকৃতিক ও অর্গানিক সামগ্রী আপনার ত্বকের জন্য সবথেকে ভালো এবং নিরাপদ।  প্রাকৃতিক অর্গানিক সামগ্রীগুলো ব্যবহারে নিরাপদ থাকতে পারবেন পার্শ্বপ্রতিক্রিয়ার থেকে। 

ব্রণ ও ব্রণের দাগ দূর করার জন্য সহজ এবং ঘরোয়া উপায়সমূহ

১) মুলতানি মাটি

আমাদের অনেকের ত্বক অতিরিক্ত তেলতেলে ভাবের হয়ে থাকে। ত্বকে অতিরিক্ত তেলতেলে থাকার কারণে ব্রণের দেখা দিয়ে থাকে। এক রাতে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে মুলতানি মাটি খুবই কার্যকারী একটি ঘরোয়া উপায়। ব্রণ থেকে মুক্তি পেতে মুখে মুলতানি মাটি পানি দিয়ে পেস্ট করে লাগিয়ে নিন। মুলতানি মাটি আপনার ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণ বন্ধ করতে আপনাকে সহযোগিতা করবে। 

২)  শশার রস

তৈলাক্ততা দূর করার জন্য শসার রস খুবই কার্যকরী। প্রতিদিন বাইরে থেকে আসার পরে শসার রস দিয়ে মুখ পরিষ্কার করে নিতে পারেন অথবা আইস কিউব করে রেখে দিতে পারেন এবং পরে সেটা ব্যবহার করতে পারেন আপনার ত্বকে। এর ফলে ওপেন পোরসের সমস্যা থেকেও মুক্তি পাওয়া যায়। এক রাতে ব্রণ দূর করার উপায় হিসেবে শসার রস ব্যবহার করতে পারেন।

৩) শশার রস, চালের গুঁড়া ও মধু

এক রাতে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যেশসার রস মুখের ব্রণ দূর করার জন্য খুবই কার্যকরী একটি ঘরোয়া উপায়। এছাড়াও আপনি চাইলে স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারবেন  শুধু এর সাথে চাউলের গুড়া হয়ে। মধুতে যাদের এলার্জি নেই তারা সামান্য মধু মিশিয়ে নিতে পারেন এর সাথে। সপ্তাহে মাত্র 2 দিন এই প্যাকটি ব্যবহার করলে আপনার ত্বক পরিষ্কার এবং দাগ মুক্ত হয়ে যাবে।  ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর করার জন্য খুবই কার্যকরী উপাদান। তবে খেয়াল রাখতে হবে, যদি আপনার ত্বকে ব্রণ থাকে তাহলে আপনি স্ক্রাব করতে পারবেন না। স্ক্রাব শুধুমাত্র ব্রণ মুক্ত ত্বকের জন্য।

৪) কাঁচা হলুদ এবং চন্দনকাঠের গুঁড়ো

ব্রণ দূর করার জন্য কাঁচা হলুদ এবং চন্দন কাঠের গুঁড়ো খুবই কার্যকরী দুটি উপাদান। এক রাতে ব্রণ দূর করার উপায় হিসেবে অনেকেই এটি ব্যবহার করে থাকে। এটি ব্যবহার করার নিয়ম হচ্ছে,  সমপরিমাণ বাটা কাঁচা হলুদ এবং চন্দন কাঠের গুঁড়ো একত্রে মিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে পেস্ট তৈরি করবেন। এরপর আপনার মুখে ব্রণ আক্রান্ত জায়গাগুলোতে লাগিয়ে রাখবেন। কিছুক্ষণ পর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলন। এক রাতে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি উপায়। যেটা  শুধুমাত্র ব্রণ দূর করার কাজ করে না বরং ব্রণের দাগ ত্বক থেকে দূর করতে সহযোগিতা করে। 

 ৫) আপেল এবং মধুর মিশ্রণ

এক রাতে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ঘরোয়া পদ্ধতি হচ্ছে আপেল ও মধুর মিশ্রণ। প্রথমে আপনাকে আপেলের পেস্ট তৈরি করতে হবে এবং তাত.৪-৬ ফোঁটা মধু মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি কিছুক্ষন মুখে লাগিয়ে রাখুন এরপর ঠাণ্ডা পানি দ্বারা ধুয়ে ফেলুন। এই মিশ্রনটি এক রাতে ব্রণ দূর করার উপায় ছাড়াও  ত্বকের টানটান ভাব বজায় রাখে এবং গায়ের রং হালকা করতে সাহায্য করে। এটি সপ্তাহে ৫-৬ বার ব্যবহার করতে পারেন। কিছুদিন ব্যবহার করলে আপনি এটির ফলাফল লক্ষ করতে পারবেন। 

৬) তুলসি পাতার রস 

এক রাতে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি তুলসি পাতার রস। তুলসি পাতার রস ত্বকের ব্রণ দূর করার জন্য খুবই উপকারি। তুলসি পাতায় রয়েছে আয়ুর্বেদিক গুণাবলী যা ব্রণ দূর করার জন্য অনেক কার্যকরী। এটি ব্যবহারের নিয়ম হচ্ছে ব্রণ আক্রান্ত অংশে শুধুমাত্র তুলসি পাতার রস লাগিয়ে রাখতে হবে কিছু সময়। পরে শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। 

৭) গোলাপ জল, চন্দন কাঠের গুড়োঁ ও লেবুর রস

প্রথমত চন্দন কাঠের গুড়ো এবং গোলাপ জল একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এরপরে এতে ২-৩ ফোঁটা লেবুর রস মেশাতে হবে। অনেকের ত্বকের সাথে গোলাপ জল এডজাষ্ট হয় না। তারা চাইলে গোলাপ জল না দিয়ে মধু ব্যবহার করতে পারেন। এক রাতে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে চন্দন কাঠের গুড়ো এবং গোপাল জল ও লেবুর রস খুবই কার্যকরী উপাদান। অনেকেই এক রাতে ব্রণ দূর করার উপায় হিসাবে এই মিশ্রনটি ব্যবহার করে থাকে। আপনি যদি এই মিশ্রনটি সপ্তাহে ৩-৪ দিন আপনার ত্বকে ব্যবহার করেন ফলাফল পেয়ে যাবেন। 

৮) দারুচিনি গুঁড়ার ও গোলাপজল

ব্রণের দাগ দুর করতে গোলাপ জলের নিয়মিত ব্যবহারের কোন বিকল্প নেই। এক রাতে ব্রণ দূর করার উপায় হিসাবে এই উপাদানগুলোও ব্যবহার করতে পারেন। গোলাপ জলের সাথে দারুচিনির গুড়ো একত্রে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টটি আপনার ত্বকের ব্রণ আক্রান্ত জায়গা গুলোতে লাগিয়ে রাখুন। লাগিয়ে রাখার ২০ মিনিট পরে ধুয়ে ফেলুন। ফলে আপনার ত্বকের ব্রণ সংক্রমণ, চুলকানি এবং ব্যথা কমে যাবে অনেকটাই। 

৯) ডিমের সাদা অংশ

এক রাতে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে অন্যতম একটি ডিমের সাদা অংশ। রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে ডিমের সাদা অংশ গ্রহণ আক্রান্ত জায়গার উপর ম্যাসাজ করে রেখে দিন সারারাত। এই প্রক্রিয়াটি এক রাতে ব্রণ দূর করার উপায় হিসেবে খুবই কার্যকরী।  এমনকি এটি আপনার ত্বকের খসখসে ভাব দূর করতে সাহায্য করবে।  সবথেকে যদি কয়েক ফোঁটা লেবুর রস যুক্ত করতে পারেন।  এর সাথে লেবুর রস যোগ করলে আধাঘন্টা পর ধুয়ে ফেলতে হবে। 

১০) পেঁপে ও চালের গুঁড়ো

 ব্রণ হওয়ার অন্যতম একটি কারণ হচ্ছে অপরিষ্কার ত্বক।  তো এজন্য ব্রণ দূর করার জন্য আমাদের ত্বক পরিষ্কার রাখতে হবে।   নিয়মিত স্ক্রাবিং করলে ত্বক পরিষ্কার থাকে। এক কাপ পাকা পেঁপে চটকে নিন। এর সাথে এক টেবিল চামচ পাতিলেবুর রস এবং চালের গুঁড়ো প্রয়োজন অনুযায়ী মিশিয়ে নিন। এক রাতে ব্রণ দূর করার উপায় হিসেবে এই মিশ্রণটি ব্যবহার করতে পারেন।  শুধুমাত্র মুখের জন্য নয় চাইলে পুরো শরীরেও লাগাতে পারেন। ২০-২৫ মিনিট ম্যাসাজ করার পর গোসল করে ফেলুন। ঘৃতকুমারীর রস ব্যবহার করতে পারেন পেঁপের পরিবর্তে। 

১১) মুলতানি মাটি ও নিম পাতা

এক রাতে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে অন্যতম কার্যকরী প্রাকৃতিক উপাদান মুলতানি মাটি ও নিমপাতা।  প্রথমে ৪-৫ টা নিম পাতার পানি দিয়ে ভালো করে ধুয়ে বেটে নিন। নিমপাতার সাথে এক চামচ মুলতানি মাটি এবং অল্প গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করুন। একটি যদি গাঁড় হয়ে যায় তাহলে এর সাথে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে নিন। প্যাকটি মুখে লাগিয়ে রেখে দিন। শুকিয়ে গেলে হালকা পানি দ্বারা লোকটা ধৌত করুন। এক রাতে ব্রণ দূর করার উপায় হিসেবে এই প্যাকটি ব্যবহার করতে পারেন। 

১২) পুদিনা পাতা

এক রাতে ব্রণ দূর করার উপায় ছাড়াও অতিরিক্ত গরমের কারণে আমাদের ত্বকে যে সমস্ত ফুসকুড়ি হয়ে থাকে সেগুলো দূর করতে পুদিনা পাতা খুবই উপকারী।  টাটকা পুদিনা পাতা বেটে নিন এবং ব্রণের উপর লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এক রাতে ব্রণ দূর করার উপায় হিবেসে পুদিনা পাতাকে আপনার লিস্টে রাখতে পারেন। 

১৩) স্পেশাল প্যাক

আনারের খোসার গুঁড়ো এবং রক্ত চন্দন পাউডার একত্রে ভালো করে মিশিয়ে নিন। এক রাতে ব্রণ দূর করার উপায় হিসেবে এটি স্পেশাল প্যাক। এই মিশ্রনটির সাথে দুই চামচ দুধ বা টকদই মিশিয়ে পেস্ট তৈরি করতে পারেন। এই মিশ্রনটি কিছু সময় মুখে লাগিয়ে রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি মুখে নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়বে। পাশাপাশি ত্বকের ব্রণও দূর হয়ে যাবে। এক রাতে ব্রণ দূর করার উপায় গুলোর মধ্যে এটি খুবই কার্যকরী। 

আজকের পোষ্টে আপনাদেরকে জানিয়েছি এক রাতে ব্রণ দূর করার উপায় সম্পর্কে। উপরে ঘরোয়া উপায়গুলো কিছুদিন নিয়মিত ব্যবহার  করতে থাকলে আপনি ফলাফল পেতে থাকবেন। 

আড়ও পড়ুন

ADVERTISEMENT

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button