News

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022): প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি (সম্পূর্ণ বিনামূল্যে)! সম্পূর্ণ বিনামূল্যে প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ | Skills for Employment Investment Program – SEIP একটি বিনামূল্যে প্রশক্ষণের ব্যবস্থা করেছে। প্রশিক্ষণ বাবদ প্রত্যেক প্রার্থীকে ১০,৮০০/- টাকা ভাতা প্রদান করা হবে। উক্ত কোর্স চলাকালীন সময় (৩মাস) প্রশিক্ষাণার্থীদের প্রতিদিন ১৫০/- টাকা দেওয়া হবে। আগ্রহী বাংলাদেশী নারী-পুরুষ উভয়েই আবেদন করতে পারেবন। বয়সসীমা ১৮-৩৫ বছর এবং শিক্ষাগত যোগ্যতা এসএসসি এবং কিছু কিছু কোর্সে এইচএসসি পাশ থাকতে হবে। SEIP training course 2022 প্রশিক্ষণ শেষে সাফল্যের সাথে উত্তীর্ণদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

আমাদের আজকের পোস্টের বিষয়বস্তু ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি। মুলত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়,অধিদপ্তর বা বিভাগ থেকে এই ফ্রি প্রশিক্ষণ কোর্স অর্থায়ন হয়ে থাকে। বেকার জনগোষ্ঠীকে উজ্জ্বল পেশা গড়ে দিয়ে সরকার বিভিন্ন সময় বিভিন্ন প্রকল্প অনুমোদন করে থাকে। এখানে বলা বাহুল্য যে শুধু সরকার নয় অনেক বেসরকারি বা আধা সরকারি প্রতিষ্ঠান যুবক বা বেকারদের জন্য ফ্রি প্রশিক্ষণ কোর্সের সুযোগ করে দেয়।

কোন কোন খাতে প্রশিক্ষণ:
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, নির্মাণশিল্প, লাইট, ইঞ্জিনিয়ারিং, জাহাজ নির্মাণ শিল্প, চামড়া ও পাদুকাশিল্প, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি: অ্যাগ্রো ফুড প্রসেসিং, নার্সিং টেকনোলজি। ৯টি সেক্টরে ১৩০-এর বেশি ট্রেডে সরকারি খরচে প্রশিক্ষণ পাবে ৫,০২,০০০ তরুণ। বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের এ প্রশিক্ষণ কার্যক্রমে সহযোগী হিসেবে কাজ করছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন (এসডিসি)। প্রশিক্ষণ দেওয়া হচ্ছে বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে। জুলাই ২০১৪ থেকে শুরু হয়েছে এ প্রশিক্ষণ কার্যক্রম। চলবে ডিসেম্বর ২০২০ পর্যন্ত।

প্রশিক্ষণের উদ্দেশ্য
প্রশিক্ষণের মূল লক্ষ্য ২০২০ সালের মধ্যে দেশের বেকারত্ব কমিয়ে দেশের যুব সম্প্রদায়ের বড় একটা অংশকে কর্মক্ষম করে গড়ে তোলা। সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত ১,২৮,৩৮৮ জনকে বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এর মধ্যে নারী কর্মী রয়েছে ৫১,৩৭৭ জন। বিভিন্ন সেক্টরে চাকরির ব্যবস্থা করা হয়েছে ৮৫,৮১৩ জনের।’

কারা পাবে
প্রকল্পের মূল টার্গেট সমাজের অনগ্রসর যুব সম্প্রদায়। হতে পারে সে বেকার অথবা মিড-লেভেলের কর্মকর্তা বা সুপারভাইজর, যারা প্রশিক্ষণ পেলে আরো দক্ষ হতে পারবে। যাদের কাজ করার মানসিকতা, শারীরিক শক্তি ও সামর্থ্য রয়েছে অথচ বেকার—এমন তরুণ-তরুণীদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে। প্রকল্পের নিয়ম অনুসারে প্রশিক্ষণ শেষে চাকরি পেতে সহায়তা করা হচ্ছে। ভাতাসহ বিশেষ বৃত্তি পান দরিদ্র, ক্ষুদ্র নৃগোষ্ঠী, নারী, প্রতিবন্ধীসহ সুবিধাবঞ্চিত প্রশিক্ষণার্থীরা। কমপক্ষে ৩০ শতাংশ আসন নারীদের জন্য সংরক্ষিত।’

খাত ও বিষয়
৯টি সেক্টরে দেওয়া হচ্ছে প্রশিক্ষণ। তৈরি পোশাক ও টেক্সটাইল খাতে মার্চেন্ডাইজিং, মিড-লেভেল সুপারভাইজর, অ্যাপারেল মার্চেন্ডাইজিং, ওভেন মেশিন ও নিট মেশিন চালনা, মাননিয়ন্ত্রণ ও টেক্সটাইল টেস্টিং, ফায়ার সেফটি অ্যান্ড কম্প্লায়েন্স, উইভিং টেকনোলজি ও নিটিং টেকনোলজি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের বিষয়গুলো হলো গ্রাফিকস ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট। নির্মাণশিল্পের অন্তর্ভুক্ত বিষয়গুলো হলো—ম্যাসনারি, প্লাম্বিং ও পাইপ ফিটিং, রড বাইন্ডিং অ্যান্ড ফ্যাব্রিকেশন।

লাইট ইঞ্জিনিয়ারিং শিল্পের বিষয়গুলো হলো—রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, মেশিন টুলস অপারেশন, লেদ মেশিন পরিচালনা, অটোমোবাইল মেকানিক, মোবাইল সার্ভিসিং, ইলেকট্রিক্যাল ইনস্টলেশন অ্যান্ড মেইনটেন্যান্স। চামড়া ও পাদুকাশিল্পের বিষয়গুলো হলো—সেলাই পরিচালনা, কাটিং অপারেশন, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট অ্যান্ড লজিস্টিকস। জাহাজ নির্মাণ শিল্পের বিষয়গুলো হলো—ওয়েল্ডিং ও সিএনসি মেশিন অপারেশন। অ্যাগ্রো ফুড প্রসেসিংয়ের বিষয়গুলো হলো—প্রডাক্ট ম্যানুফ্যাকচারিং আপগ্রেডিং, উত্পাদন বৃদ্ধির কৌশল ও টোটাল কোয়ালিটি ম্যানেজমেন্ট। ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটির বিষয়গুলো হলো—ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস ও হাউসকিপিং।

See also  ভারতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে কটূক্তির প্রতিবাদে সারাদেশে গত কয়েক দিন বিক্ষোভ করেছেন।

আবেদনের যোগ্যতা
বিষয়ভেদে কোর্সের মেয়াদ ও শিক্ষাগত যোগ্যতা ভিন্ন। কোর্সের মেয়াদ সর্বনিম্ন এক মাস এবং সর্বোচ্চ ছয় মাসের হয়ে থাকে। কোর্স ও বিষয়ভেদে বয়সসীমা ১৬ থেকে ৪০ বছর। মার্চেন্ডাইজিং, মিড-লেভেল সুপারভাইজার, অ্যাপারেল মার্চেন্ডাইজিংয়ে ভর্তির যোগ্যতা স্নাতক। অষ্টম থেকে এসএসসি পাস হলেই ভর্তি হওয়া যাবে ওভেন মেশিন ও নিট মেশিন চালনা, মাননিয়ন্ত্রণ এবং টেক্সটাইল টেস্টিং, ফায়ার সেফটি অ্যান্ড কম্প্লায়েন্স, উইভিং টেকনোলজি ও নিটিং টেকনোলজি কোর্সে। গ্রাফিক ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিষয়ে কোর্সভেদে ভর্তির যোগ্যতা এসএসসি থেকে স্নাতক।

অষ্টম শ্রেণি পাস হলেই রাজমিস্ত্রি, প্লাম্বিং ও পাইপ ফিটিং, রড বাইন্ডিং অ্যান্ড ফ্যাব্রিকেশন বিষয়ে প্রশিক্ষণ নেওয়া যাবে। রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং, মেশিন টুলস অপারেশন, লেদ মেশিন পরিচালনা, অটোমোবাইল মেকানিক, মোবাইল সার্ভিসিং, ইলেকট্রিক্যাল ইনস্টলেশন অ্যান্ড মেইনটেন্যান্স, সেলাই পরিচালনা, কাটিং অপারেশন, ওয়েল্ডিং, সিএনজি মেশিন অপারেশন প্রশিক্ষণ নেওয়া যাবে অষ্টম থেকে এইচএসসি পাস হলেই। এসএসসি প্রশিক্ষণ নেওয়া যাবে প্রডাক্ট ম্যানুফ্যাকচারিং আপগ্রেডিং, ফুড অ্যান্ড বেভারেজ প্রডাকশন, ফুড অ্যান্ড বেভারেজ সার্ভিস ও হাউসকিপিং বিষয়ে প্রশিক্ষণ।

প্রশিক্ষণ প্রতিষ্ঠান
শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে প্রশিক্ষণ দেবে কারিগরি শিক্ষা অধিদপ্তরের বরিশাল, রংপুর, শেরপুর, নরসিংদী, ঝালকাঠি, মানিকগঞ্জ ও হবিগঞ্জ টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ এবং কম্পিউটার ট্রেনিং ইনস্টিটিউট, ফেনী। প্রবাসীকল্যাণ ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) বাংলাদেশ কোরিয়া টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঢাকা এবং চট্টগ্রাম; বাংলাদেশ জার্মান টেকনিক্যাল ট্রেনিং সেন্টার, ঢাকা; শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা ট্রেনিং সেন্টার, ঢাকা; টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি), ঝিনাইদহ, কুমিল্লা, রাঙামাটি, নোয়াখালী, লক্ষ্মীপুর, খাগড়াছড়ি, ফরিদপুর, টাঙ্গাইল, জামালপুর, খুলনা, কুষ্টিয়া, রাজশাহী, পাবনা, দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ, সিলেট, লালমনিরহাট ও গোপালগঞ্জ।

শিল্প মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনিক্যাল সেন্টার (বিআইটিএসি), ঢাকা, খুলনা, বগুড়া ও চট্টগ্রাম। আরো প্রশিক্ষণ দিচ্ছে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ), বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রিজ (বিএসিআই), বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ), বাংলাদেশ ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রি ওনার্স অ্যাসোসিয়েশন (বিইআইওএ), অ্যাসোসিয়েশন অব এক্সপোর্ট অরিয়েন্টেড শিপ বিল্ডিং ইন্ডাস্ট্রিজ অব বাংলাদেশ (এইওএসআইবি),

লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (এলএফএমইএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বিএসিসিও) এবং বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বিএপিএ)। এ ছাড়া যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অধীনে যুব উন্নয়ন অধিদপ্তর, বাংলাদেশ ব্যাংকের অধীনে এসএমই বিভাগ এবং পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফের আউটসোর্সকৃত সহযোগী প্রশিক্ষণপ্রতিষ্ঠান বা সংস্থার মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

মিলবে ভাতা ও চাকরি
প্রশিক্ষণে অংশ নেওয়ার জন্য দেওয়া হয়ে থাকে ভাতা। এর জন্য কমপক্ষে ৮০ শতাংশ ক্লাসে উপস্থিত থাকতে হয়। মাসিক তিন হাজার টাকা হারে ভাতা দেওয়া হয়ে থাকে। কোর্সভেদে এক মাসের জন্য তিন হাজার, দুই মাসের জন্য ছয় হাজার, তিন মাস মেয়াদের জন্য ৯ হাজার ও ছয় মাস মেয়াদি প্রশিক্ষণের জন্য ১৮ হাজার টাকা ভাতা দেওয়া হয়ে থাকে। ঠিকঠাক প্রশিক্ষণ শেষ করা মোট ৭০ শতাংশ প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণপ্রতিষ্ঠানে কাজের সুযোগ করে দেওয়া হয়। এ ছাড়া যাঁরা ব্যবসা বা নিজেই কিছু করতে চান, তাঁদেরও সহায়তা করা হয়। খ্যাতনামা প্রতিষ্ঠানের প্রশিক্ষণ সনদ দেওয়া হয়। তাই শুধু দেশে নয়, বিদেশেও রয়েছে কাজের সুযোগ। এ ছাড়া শিল্প-কারখানায় কর্মরত শ্রমিকদের দক্ষতার মান উন্নয়নে প্রশিক্ষণ দেওয়ায় তারা উচ্চতর পদে বেশি বেতনে চাকরি পাচ্ছে।

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)
সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

এক নজরে কোর্সটি সম্পর্কে (At A Glance of this free program of SEIP)

কোর্সের নাম: Skills for Employment Investment Program (SEIP)
কোর্সের সংখ্যা: বর্তমানে ১১টি কোর্স।
কোর্সের ফি: সম্পূর্ণ বিনামূল্যে।
কোর্সের সময়কাল: ৩ মাস, সপ্তাহে ৫দিন (৬০ দিন), ভিন্নতা থাকতে পারে তাই সার্কুলারে দেখুন।
আবেদনের যোগ্যতা: ন্যূনতম ৮ম শ্রেণি বা সমমান পাশ।
বয়সসীমা: ১৮ – ৩৫ বছর।
লিঙ্গ: পুরুষ-মহিল উভয় প্রার্থীরাই আবেদন করতে পারবে।
ভাতা: সর্বোচ্চ ১০,৮০০/- টাকা (দৈনিক ১০০/- টাকা যাতায়াত এবং ৫০ টাকা ফিফিন বাবদ দেয়া হবে)।
আবেদনের সময়কাল: বিভিন্ন কোর্সের আবেদন সময়কাল ভিন্ন, দয়া করে নিচে থেকে আপনার পছন্দের কোর্সটি থেকে দেখে নিন।
ক্লাশের সময়সীমা: ক্লাশ শুরুর সময়কাল পরে জানতে পারবেন (তবে অফিসিয়াল বিজ্ঞপ্তি দেখার অনুরোধ থাকবে)।
চাকরির সুযোগ: প্রশিক্ষণ শেষে সাফল্যের সাথে উত্তীর্ণদের কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।
কোর্সটি বাংলাদেশ সরকার অনুমোদিত।

প্রশিক্ষণ সম্পর্কে বিস্তারিত তথ্য (SEIP program details circular 2022 course)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন Skills for Employment Investment Program (SEIP) এর আওতায় বিভিন্ন প্রতিষ্ঠানের উদ্যোগে বিভিন্ন ধরণের প্রশিক্ষণ পরিচালিত হয়ে আসছে বিগত বেশ কয়েক বছর ধরে।

তারই ধারাবাহিকতায় বর্তমানে আরও জোরদার করা হয়েছে এই ধরণের ফ্রি প্রশিক্ষণের ব্যবস্থার। কোর্সগুলো ৩ মাস বা প্রয়োজনে বিশ দিবস এ সম্পন্ন করা হবে।

কিভাবে আবেদন করব? (How to apply SEIP course 2022)

কিছু ‍কিছু প্রশিক্ষণে অনলাইনে বা ডাকযোগে বা সরাসরি আবেদন করার প্রয়োজন হতে পারে। যে কোর্সে যেভাবে নির্দেশাবলী দেয়া হয়েছে সেভাবেই কেবল আগ্রহী প্রার্থীগণকে আবেদন করতে হবে।

প্রশিক্ষণ প্রদানকারী কেন্দ্রসমূহ এবং তার ঠিকানা দেয়া রয়েছে, পাশেই যোগাযোগ করার জন্য মোবাইল নম্বর থাকলে প্রয়োজনে কল দিতে পারেন।

মনে রাখবেন আবেদনপত্র অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যেই পৌছাতে হবে।

সম্পূর্ণ ফ্রি কোর্স – অফিসিয়ার বিজ্ঞপ্তিটি দেখুন (Free Courses) জেলা পরিষদ কর্তৃক পরিচালিত ০৩ (তিন) টি প্রশিক্ষণসহ ইংলিশ স্পোকেন কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি

আবেদনের শেষ তারিখ: ৩০/০৬/২০২২ ইং তারিখ।

অফিসিয়াল নোটিশ-

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি (jms.gov.bd

অফিসিয়াল নোটিশ-

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

বাংলাদেশ নৌবাহিনী ডকইয়ার্ড টেকনিক্যাল ইন্সটিটিউট ফ্রি কোর্স ও চাকরির শেষে চাকরির সুযোগ

অফিসিয়াল নোটিশ-

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

সরকারি খরচে ফ্রি প্রশিক্ষণ ও চাকুরির সুযোগ
ফ্রি কোর্স নং-০১ (মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন মহিলা বিষয়ক অধিদপ্তরে মহিলাদের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ)

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন মহিলা বিষয়ক অধিদপ্তর কর্তৃক পরিচালিত এবং বাংলঅদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত ‘মহিলা কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট’ তুলাতলা, মোরেলগঞ্জ, বাগেরহাটে জুলাই-সেপ্টেম্বর/২০২২ সেশনে আবাসিক ভিত্তিতে প্রশিক্ষণার্থী ভর্তির নিমিত্তে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্য বিধি মেনে বাংলাদেশের যেকোন এলাকার শুধুমাত্র ১৬-৪০ বছর বয়স সীমার মহিলাদের (প্রতিবন্ধীদের অগ্রাধিকার) নিকট হতে নিম্নোক্ত শর্তে সাদা কাগজে স্বহস্তে লিখিত/ অফিস হতে সংগ্রহীত নির্দিষ্ট ভর্তি ফরমে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে।

বি.দ্র: রেজিস্ট্রেশন ফি নেওয়া হলেও কোস শেষে তা ফেরত দেয়া হবে।

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

ফ্রি কোর্স নং-০২ (সম্পূর্ণ সরকারি খরচে শুধুমাত্র মহিলাদের দক্ততা উন্নয়ন প্রশিক্ষণ)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, বেগম রোকেয়া প্রশিক্ষণ কেন্দ্র, মহিলা বিষয়ক অধিদপ্তর।

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

ফ্রি কোর্স নং-০৩ (স্লিলস্ ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম -SEIP- অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়)

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

ফ্রি কোর্স নং-০৪ (প্রশিক্ষণ কোর্সে ভর্তি সম্পূর্ণ বিনামূল্যে)

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

ফ্রি কোর্স নং-০৫ (পুনঃ নিয়োগ বিজ্ঞপ্তি- SEIP)

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

ফ্রি কোর্স নং-০৬ (স্লিলস্ ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম -SEIP অর্থ বিভাগ, অর্থমন্ত্রণালয়)

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

ফ্রি কোর্স নং-০৭ (সরকারি খরচে শীপবিল্ডিং শিল্পে বিভিন্ন কারিগরি কোর্সে ফ্রি প্রশিক্ষণ ও চাকুরির সুযোগ)

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

ফ্রি কোর্স নং-০৮ (সরকারি খরচে প্রশিক্ষণ নিন, এগ্রো ফুড সেক্টরে কর্মজীবন গড়ুন)

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

ফ্রি কোর্স নং-০৯ (SEIP প্রকল্পের আওতায় বিনা খরচে কুমুদিনী কেয়ারগিভিং কোর্সে প্রশিক্ষণ)

সম্পূর্ণ বিনামূল্যে ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ (seip training admission circular 2022)

কোর্স সম্পর্কে
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন Skills for Employment Investment Program (SEIP) Tranche-3 এর আওতায় বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই) এর তত্ত্বাবধানে নারী উদ্যোক্তা তৈরী ও উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ঢাকা, নারায়নগঞ্জ, নরসিংদী, গাজীপুর, যশাের, বগুড়া, দিনাজপুর, সিলেট, টাঙ্গাইল ও রাজশাহী জেলার নিম্নোক্ত প্রশিক্ষণ কেন্দ্র এবং ৩ মাস মেয়াদী (৬০ কর্ম দিবস) প্রশিক্ষণ কোর্স সমূহে (অনাবাসিক) সম্পূর্ণ বিনামূল্যে ভর্তি চলছে।

See also  অনার্স ১ম বর্ষের রেজাল্ট | Honours 1st Year Result 2022

সুবিধাসমূহ (Opportunities of SEIP Course/ BWCCI Course)

  • প্রশিক্ষণ কোর্সগুলি সম্পূর্ণ বিনামূল্যে;
  • প্রশিক্ষণার্থীদের কম পক্ষে ৮০% উপস্থিতি থাকতে হবে;
  • প্রশিক্ষণার্থীদের সফলভাবে প্রশিক্ষণ শেষে এককালীন দৈনিক যাতায়াত বাবদ ১০০টাকা এবং টিফি বাবদ ৫০ টাকা প্রদান করা হবে;
  • প্রশিক্ষণ শেষে কৃতকার্য প্রশিক্ষণার্থীদের সনদ প্রদান করা হবে;
  • কৃতকার্য প্রশিক্ষণার্থীদের ব্যবসা উন্নয়ন বা কর্মসংস্থানে সহায়তা করা হবে;
  • কৃতকার্য প্রশিক্ষণার্থীদের ব্যবসা উন্নয়ন ও প্রসারে ব্যাংক ঋণ প্রাপ্তিতে সহযােগিতা করা হবে ।

শর্তসমূহ (Instruction and Conditions of SEIP Course)

  • সর্বনি ১৮ বছর এবং সর্বোচ্চ ৪৫ বহর এর নারী;
  • বিউটিফিকেশন, ফ্যাশন ডিজাইন এবং যুদ্ধ এল্ড বেভারেজ কোর্সের জন্য কমপক্ষে এস, এস, সি পাশ এবং আইটি ফ্রিল্যান্সিং কোর্সের না কমপক্ষে এইচ,এস,সি পাশ;
  • আবেদন ফর্মে যােগাযােগের জন্য প্রথম যে মােবাইল নম্বর দেয়া হবে সেটি অবশ্যই নিজের ন্যাশনাল আইডি দিয়ে নিজ্জের নামে রেজিষ্ট্রিকৃত সিম হতে হবে;
  • প্রশিক্ষণ শেষে যারা সংশ্লিষ্ট ব্যবসা করতে আগ্রহী এবং প্রতিশ্রুতিবদ্ধ শুধুমাত্র তাদের কাছ খেকেই আবেদন আহ্বান করা হচ্ছে;
  • একজন প্রার্থী একটি প্রশিক্ষণ কোর্সের জন্য আবেদন করতে পারবেন (SEIP এর প্রশিক্ষণ যিনি পূর্বে যে কোন ইনস্টিটিউট থেকে যে কোন বিষয়ের ওপর যদি নিয়ে থাকেন তিনি এই প্রশিক্ষণ কোর্সের জন্য বিবেচিত হবেন না);
  • নিষ্ঠার সাথে প্রশিক্ষণ নিতে ও সম্পন্ন করতে প্রশিক্ষণে ১০০% উপস্থিত থাকার আগ্রহী হতে হবে;
  • শুধুমাত্র বাছাইয়ের মাধ্যমে উত্তীর্ণ আবেদনকারীদের নির্দিষ্ট আসন সংখ্যা অনুযায়ি ভর্তি নিশ্চিত করা হবে;
  • প্রশিক্ষণসমূহ ২০২১ সালের জানুয়ারী থেকে শুরু হয়ে পর্যায়ক্রমে চলছে এবং নির্দিষ্ট আসন সংখ্যা লক্ষ্যমাত্রা বিবেচনায় কোর্স সমূহ অায়োজিত হবে;
  • সংখ্যালঘু ক্ষুদ্র নৃগােষ্টি প্রতিবন্ধী/বিধবা নারীদের অগ্রাধিকারের সাথে বিবেচনা করা হবে;
  • যেহেতু প্রশিক্ষণ কোর্সগুলাে অনাবাসিক, সেহেতু যারা নিয়মিত এবং সময়মত অর্থাৎ পুরাে মেয়াদে প্রশিক্ষণ কোর্সে উপস্থিত থাকতে পারবেন, শুধুমাত্র তাদের কাছ থেকেই আবেদন আহ্বান করা হচ্ছে;\
  • প্রশিক্ষণের জন্য প্রার্থী বাছাই, কোর্সে অংশগ্রহণের সময়সূচি নির্ধারণ ও অন্যান্য সম্পর্কিত সকল বিষয়ের অধিকার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

আবেদন ফর্ম এর সাথে প্রয়ােজনীয় কাগজপত্র (Required Document for Application of SEIP Course)

  • সদ্য তোলা ২ কপি পাসপাের্ট সাইজের ছবি;
  • জাতীয় পরিচয় পত্রের ফটোকপি;
  • সকল শিক্ষাগত সনদপত্রের ফটোকপি(এসএসসি সনদ অবশ্যই দাখিল করতে হবে)।

যোগাযোগ
প্রশিক্ষণের সব তথ্য পাওয়া যাবে প্রকল্প কার্যালয় থেকে। তবে বিষয়ভিত্তিক প্রশিক্ষণের জন্য যোগাযোগ করতে হবে সেইপ প্রকল্পের মনোনীত প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সঙ্গে। বিভিন্ন সময় কোর্সে ভর্তির জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়। স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রগ্রাম (সেইপ), অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ভবন, ৭১-৭২, ইস্কাটন গার্ডেন, রমনা, ঢাকা—১০০০।
ফোন : ০২-৫৫১৩৮৫৯৮-৯, ৫৫১৩৮৭৫৩
ওয়েব : www.seip-fd.gov.bd

আড়ও পড়ুন

Related keyword: ফ্রি প্রশিক্ষণ,ফ্রি প্রশিক্ষণ ও চাকরি ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি ফ্রী প্রশিক্ষণ,ফ্রি প্রশিক্ষণ সঙ্গে চাকরি, ফ্রি আউটসোর্সিং প্রশিক্ষণ,ফ্রি আইটি প্রশিক্ষণ,ফ্রি কম্পিউটার প্রশিক্ষণ,ফ্রী ট্রেনিং,ফ্রি কম্পিউটার ট্রেনিং,আইটি প্রশিক্ষণ,আইসিটি প্রশিক্ষণ,আউটসোর্সিং প্রশিক্ষণ কেন্দ্র প্রশিক্ষণ কোর্স,কম্পিউটার প্রশিক্ষণ কোর্স, ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি যুব উন্নয়ন প্রশিক্ষণ কোর্স,ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি,সেইপ প্রকল্প,ফ্রি প্রশিক্ষণ 2021, ফ্রি প্রশিক্ষণ কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি 2021,ফ্রি ট্রেনিং ২০২১,

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button