Bank CircularNews

লোন কি | লোন কিভাবে নেবেন? লোন সম্পর্কে বিস্তারিত জানুন

ADX Ads

লোন কি | লোন কিভাবে নেবেন? লোন সম্পর্কে বিস্তারিত জানুন: লোন কি এবং কিভাবে নেবেন? একটি লোন জরুরী প্রয়োজন? লোন নিবেন না স্যার! আমাদের কাছ থেকে লোন নিন আমরা এক চিমটে লোনের কাজ শেষ করব!

ADX ads 2

লোন কি | লোন কিভাবে নেবেন? লোন সম্পর্কে বিস্তারিত জানুন

এরকম অনেক টেলিমার্কেটিং কল আপনার কাছেও নিশ্চয়ই এসেছে, যা সত্যিই খুব বিরক্তিকর। কিন্তু আপনি কি জানেন এই লোনের অর্থ কি? এখন এত সহজে কেন দেওয়া হচ্ছে? লোন বিভিন্ন ধরনের কি কি? এই সমস্ত প্রশ্ন যদি আপনার মনেও জাগতে থাকে, তবে এই নিবন্ধে আপনার কাছে লোন কী? সম্পূর্ণরূপে পড়তে হবে কারণ এটি আপনার জন্য লোনটি আরও ভালভাবে বুঝতে সহজ করবে।

যখনই লোনের চিন্তা আসে, তখনই মনের মধ্যে ব্যাংকের ছবি উঠে আসে। আর তা না হলেও, বর্তমান সময়ে আপনি যদি লোন চান তবে আপনাকে কেবল ব্যাংকগুলিতে যেতে হবে।

সহজ ভাষায় লোন বোঝা গেলে সেটা যে কোনো বিষয় হতে পারে, তবে প্রধানত অর্থ বোঝা যায়, অন্য কোনো ব্যক্তির কাছ থেকে নেওয়া হয়, ফেরত দেওয়ার সময় মূল পরিমাণের সঙ্গে সুদও পরিশোধ করতে হয়।

এইভাবে, এটি এমন একটি কাজ বা কাজ যাতে অর্থ, সম্পত্তি বা অন্য কোন বস্তুগত দ্রব্য প্রথমে একজন অভাবী ব্যক্তিকে সরবরাহ করা হয়, তারপর ভবিষ্যতে যখন সেই অর্থ সেই ব্যক্তির কাছ থেকে উঠিয়ে নেওয়া হয়, তখন তা মূলে ফিরিয়ে দেওয়া হবে। এর সাথে তাকে সুদ বা সুদ এবং অন্যান্য ফিনান্স চার্জও ফেরত দিতে হবে। শুধুমাত্র এই পরিমাণকে লোনের পরিমাণ বলা হয়।

লোন কি | লোন কিভাবে নেবেন? লোন সম্পর্কে বিস্তারিত জানুন

লোন কি | লোন কিভাবে নেবেন? লোন সম্পর্কে বিস্তারিত জানুন
লোন কি | লোন কিভাবে নেবেন? লোন সম্পর্কে বিস্তারিত জানুন

লোন দেওয়া বা লোন দেওয়ার অর্থ হল যে একজন ব্যক্তির কাছে টাকা আছে সে সেই অর্থ অন্য কোনো ব্যক্তি বা সত্তাকে প্রদান করছে। এটি যেকোনো ব্যাঙ্ক বা NBFC (নন-ব্যাঙ্কিং ফিনান্সিয়াল কোম্পানি) এর সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাথমিক আর্থিক পণ্য যা তারা সাধারণ মানুষকে অফার করে।

যদিও লোন সম্পর্কে সবাই কম-বেশি জানে, কিন্তু আজ ভাবলাম, আপনারা কেন জানেন না লোন কি? এবং এর কত প্রকার আছে সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য প্রদান করতে হবে। তাহলে দেরি না করে শুরু করা যাক।

লোন কি | লোন কিভাবে নেবেন? লোন সম্পর্কে বিস্তারিত জানুন

লোন কি? – What is Loan in Bengali

লোনের উপাদানগুলো কী কী?

লোন এর বিভাগ

লোনের ধরন

1. Personal Loan

2. Education loan

3. Home loan

4. Car loan or Vechile Loan

5. Business Loan

6. Gold Loan

7. TERM LOAN

মেয়াদী লোনের শ্রেণীবিভাগ

তাদের গ্রহণ অনুযায়ী লোন প্রকার

Open-ended loans

Closed-ended loans

তাদের পরিশোধের সময়কাল অনুযায়ী লোনের ধরন

লোন সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ ধারণা কি কি?

লোনের সুবিধা

লোন নেওয়ার প্রধান কারণগুলো কী কী?

লোনের আবেদন করার আগে কী কী বিষয় মাথায় রাখতে হবে?

লোন ইএমআই ক্যালকুলেটর কি?

কিভাবে লোন নেবেন?

লোন কি? – What is Loan in Bengali

 টেলিগ্রাম এ জয়েন করুন

লোন আমাদের জীবন সহজ করে তোলে। বর্তমান সময়ে লোনের সরাসরি সংযোগ ব্যাংকগুলোর সঙ্গে। এটি সম্ভবত কারণ ব্যাংকগুলিই একমাত্র আর্থিক প্রতিষ্ঠান যা আপনাকে সুদের সাথে লোন প্রদান করে। একই সময়ে, তারা আপনাকে খুব শীঘ্রই একটি নিরাপদ এবং নিরাপদ উপায়ে লোন প্রদান করে।

আপনি যদি কখনও লোন না নিয়ে থাকেন তবে সম্ভবত আপনি এর গুরুত্ব সম্পর্কে খুব বেশি জানেন না।

কারণ যখন বড় কোনো রোগের চিকিৎসার জন্য, ছেলেমেয়েদের বিয়ে দেওয়ার জন্য, বাড়ি তৈরির জন্য বা আপনার সন্তানদের লেখাপড়ার জন্য অর্থের খুব বেশি প্রয়োজন হয়, তখন লোনই একমাত্র ভরসা। বন্ধু বা আত্মীয় যাই হোক না কেন, কারও কাছে এত বিপুল পরিমাণ অর্থ রাখা খুব কঠিন। এখন একমাত্র উপায় ব্যাংক থেকে লোন নেওয়া।

প্রয়োজনের সময় লোন একটি খুব দরকারী জিনিস, যেখানে আপনি যদি তা ফেরত দিতে অক্ষম হন তবে এটি থেকে দূরে থাকাই ভাল।

লোনের উপাদানগুলো কী কী?

লোনের প্রধানত তিনটি উপাদান রয়েছে, যা হল –

1. মূল বা ধার করা পরিমাণ বা লোনে নেওয়া পরিমাণ
2. সুদের হার বা সুদের হার
3. সময়ের জন্য বা আপনি কখন লোন নিয়েছেন

যখনই আপনি কারও কাছ থেকে লোন নেন, তা ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান বা ব্যক্তিই হোক না কেন, আপনি তাদের কাছ থেকে যে পরিমাণ অর্থ গ্রহণ করেন তাকে মূল পরিমাণ বা লোনের পরিমাণ বলা হয়। এটিই মূল পরিমাণ যা ফেরত আনতে হবে এবং তার সাথে সুদও দিতে হবে।

এখন সুদের হার সম্পর্কে কথা বলা যাক, এটি হল সেই সুদের হার যা সময়ের সাথে সাথে মূল পরিমাণে যোগ হয়। যাইহোক, কেউ আপনাকে সুদ ছাড়া টাকা দেবে না, তাই আপনার লোনের পরিমাণের সাথে যতই সুদ আসে, শেষ পর্যন্ত আপনি যখন লোন ফেরত দিতে যান, তাকে সুদের পরিমাণ বলা হয়।

এবার জেনে নিন লোনের মেয়াদ কত, আপনি যদি কারো কাছ থেকে লোন নেন, তাহলে সে কখনোই আপনাকে ফেরত দেওয়ার প্রতিশ্রুতি দেবে না, তবে সে আপনার সামনে একটি সময়সীমা বেঁধে দিয়েছে যার মধ্যে আপনাকে তার টাকা ফেরত দিতে হবে, এটি হল লোনের মেয়াদ বলা হয়।

আড়ও পড়ুন

সকল স্কুল ও কলেজ নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ । All School and College Job Circular 2022

চলমান সকল সরকারি-বেসরকারি চাকরির খবর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (all government job circular 2022)

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি | Bangladesh Railway Job Circular 2022 – railway.gov.bd apply

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (Dhaka mas transit company job circular 2022)

বাংলাদেশ সুগারক্রপ রিসার্চ ইনস্টিটিউট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ । bari job circular 2022 apply online

সিটি ব্যাংক লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (city bank job circular 2022 apply online)

পল্লী বিদ্যুৎ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ । palli bidyut job circular 2022

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়োগ ২০২২ । duet job circular 2022

বাংলাদেশ হাইটেক পার্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ । High Tech Park Job Circular 2022

সেভ দ্য চিলড্রেন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (Save the Children Job Circular)

লোন এর বিভাগ

লোনকে মোটামুটিভাবে দুটি ভাগে ভাগ করা হয়েছে, একটি সুরক্ষিত এবং অন্যটি অরক্ষিত।

চলুন এবার জেনে নেওয়া যাক লোনের ক্যাটাগরি সম্পর্কে:-

1. সুরক্ষিত – একটি সুরক্ষিত লোন সেই লোনকে বলা হয় যা জামানত বা জামানত দ্বারা সমর্থিত হয় তাও সম্পত্তি যেমন সম্পত্তি, সোনা, স্থায়ী আমানত এবং পিএফ (প্রদানকৃত তহবিল)।

উদাহরণ স্বরূপ, আপনি যদি একটি হোম লোন বা একটি অটো লোন নেন, তাহলে আপনার সম্পত্তিতে একটি লিয়েন তৈরি হয় এবং আপনি এটি বিক্রি করতে পারবেন না যতক্ষণ না আপনি পুরো লোনের পরিমাণ পরিশোধ না করেন এবং আপনার বাড়ি এবং গাড়ির একক মালিকানা দাবি করতে পারেন।

2. অসুরক্ষিত – একটি অনিরাপদ লোন সেই লোনকে বলা হয় যা এক ধরনের ব্যক্তিগত লোন এবং যার কোনো জামানত, নিরাপত্তা বা গ্যারান্টি প্রয়োজন হয় না এবং এটি আপনার প্রয়োজন মেটানোর জন্য নেওয়া যেতে পারে।

ব্যাঙ্ক বা NBFC গুলি আপনাকে এই লোনগুলি কোনও নিরাপত্তা ছাড়াই প্রদান করে এবং একসাথে তারা শুধুমাত্র আপনার CIBIL স্কোর এবং ব্যক্তিগত ট্র্যাক রেকর্ডগুলি দেখে।

লোন কি | লোন কিভাবে নেবেন? লোন সম্পর্কে বিস্তারিত জানুন

লোনের ধরন

এখন আসুন জেনে নেওয়া যাক ভারতীয় লোকেরা কোন ধরনের লোন বেশি নিতে পছন্দ করে:-

Home Loan – Unsecured

Car Loan – Unsecured

Education Loan – Secured

Personal Loan – Secured

Business Loan – Unsecured

Gold Loan – Unsecured

1. Personal Loan

একটি ব্যক্তিগত লোন বলা হয় সেই লোন যা ব্যক্তিরা তাদের প্রয়োজন অনুসারে গ্রহণ করে। যখন আপনার সামনে অপ্রত্যাশিত ব্যয় দেখা দেয় তখন এই লোনগুলি আরও কার্যকর হয়। এই লোনগুলি সাধারণত একটি ব্যাঙ্ক বা নন-ব্যাঙ্কিং আর্থিক সংস্থা (NBFC) থেকে নেওয়া হয়।

2. Education loan

সকল শিক্ষার্থীর জন্য মানসম্মত শিক্ষার গুরুত্ব সবচেয়ে বেশি এবং এর জন্য তারা যে কোনো প্রান্তে যেতে পারেন। আমরা জানি শিক্ষার ব্যয় দিন দিন বাড়ছে। এমতাবস্থায় শিক্ষা লোনই একমাত্র পথ।

শিক্ষা লোন হল সেই লোন যা শিক্ষার্থীরা তাদের শিক্ষাগত প্রয়োজনীয়তা পূরণের জন্য আবেদন করে। প্রায় সব ব্যাঙ্ক এবং NBFC ভারতে শিক্ষা লোন অফার করে।

3. Home loan

একটি বাড়ি কেনা বা তৈরি করা সমস্ত ভারতীয়দের একটি খুব বড় স্বপ্ন, যদিও তারা অবশ্যই এটি পূরণ করতে চায়। এমতাবস্থায় বাড়ি তৈরিতে জমা হওয়া পুরো পুঁজিই কোরবানি হয়ে যায়, আবার অনেক সময় তাও কমে যায়। এমতাবস্থায়, আমরা যদি স্বপ্ন পূরণ করতে চাই, তবে আমরা একটি হোম লোন নেওয়ার একমাত্র উপায় দেখছি।

আপনি আপনার নতুন বাড়ি কিনতে, এটি সংস্কার করতে, জমি কেনা ইত্যাদির জন্য একটি হোম লোন নিতে পারেন।

4. Car loan or Vechile Loan

সবাই একটা ভালো গাড়ি বা বাহন চায়, কিন্তু আমাদের কাছে পর্যাপ্ত টাকা নেই যে সেটা দীর্ঘ সময়ে কেনার মতো। যদিও একটি যানবাহন কেনাকে আত্মসম্মানের বিষয় হিসাবে বিবেচনা করা হয়, তবে এর অনেক সুবিধাও রয়েছে যেমন এটি আপনাকে পরিবহনের নমনীয়তা দেয়, আপনার সুবিধা এবং কার্যকারিতা বাড়ায়।

এমন পরিস্থিতিতে, আপনি যদি গাড়ি লোন নিতে চান, তাহলে আপনি সহজেই তা নিতে পারেন কারণ এমন অনেক ব্যাঙ্ক রয়েছে যারা অন্যান্য সুবিধার সাথে আকর্ষণীয় সুদের হারে গাড়ি লোন দেয়। আপনি যদি একসাথে পরিশোধ করতে না চান তবে আপনি লোন পরিশোধের জন্য EMI-এর বিকল্প নিতে পারেন।

5. Business Loan

ব্যবসাগুলিকে তাদের স্টার্ট-আপ খরচ বা ব্যবসার এক্সটেনশন পরিশোধ করতে সুচারুভাবে চালানোর জন্য প্রচুর বিনিয়োগের প্রয়োজন। এ ধরনের কাজের জন্য কোম্পানিগুলোকে তাদের আর্থিক সহায়তার জন্য ব্যবসায়িক লোন নিতে হয়।

এটি আসলে একটি লোন যা একটি নির্দিষ্ট মেয়াদের পরে কোম্পানিকে ফেরত দিতে হবে। আপনি এই ব্যবসায়িক লোনগুলি অনেক উদ্দেশ্যে নিতে পারেন যেমন একটি নতুন ফার্ম শুরু করার জন্য, ব্যবসা সম্প্রসারণের জন্য, ডিলার এবং বিক্রেতার অর্থায়নের জন্য ইত্যাদি।

6. Gold Loan

গোল্ড লোন হল এক ধরনের সুরক্ষিত লোন, যেখানে এই লোন সোনার জামানতের বিনিময়ে ব্যাঙ্কগুলি প্রদান করে।

ব্যাংকগুলি তাদের প্রয়োজন অনুযায়ী লোনগ্রহীতাদের লোন প্রদান করে কিন্তু বিনিময়ে তারা তাদের স্বর্ণালঙ্কার এবং কয়েন রাখে, যখন আপনি নেওয়া অর্থ ফেরত দেন তখন তারা তা ফেরত দেয়। কিন্তু এটা নিতে খুব একটা কষ্ট হয় না।

7. TERM LOAN

মেয়াদী লোনকে সেই লোন বলে যা মূলত ব্যবসায়িক উদ্দেশ্যে নেওয়া হয় এবং একটি নির্দিষ্ট সময়ের মধ্যে ফেরত দিতে হয়।

1. এটির সাধারণত একটি নির্দিষ্ট সুদের হার থাকে, যা একটি মাসিক বা ত্রৈমাসিক পরিশোধের সময়সূচীতে ফেরত দিতে হয় – এবং একটি পরিপক্কতার তারিখও আগে থেকে সেট করা থাকে। এটি একটি নিরাপদ ধরনের লোন।

2. একটি সুরক্ষিত মেয়াদী লোন সাধারণত একটি অসুরক্ষিত লোনের তুলনায় কম সুদের হার থাকে।

মেয়াদী লোনের শ্রেণীবিভাগ

Long Term (<3years)

Medium Term (1-3 years)

Short Term (1 year)

তাদের গ্রহণ অনুযায়ী লোন প্রকার

1. Open-ended loans
2. Closed-ended loans

Open-ended loans

এগুলোকে লোন বলে যেগুলো আপনি বারবার নিতে পারেন। ক্রেডিট কার্ড এবং ক্রেডিট লাইন হল ওপেন-এন্ডেড লোনের সবচেয়ে সাধারণ প্রকার। এই উভয় ধরনের লোনে, আপনার একটি ক্রেডিট সীমা আছে যার বিপরীতে আপনি ক্রয় করতে পারেন।

আড়ও পড়ুন

সকল স্কুল ও কলেজ নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ । All School and College Job Circular 2022

চলমান সকল সরকারি-বেসরকারি চাকরির খবর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (all government job circular 2022)

বাংলাদেশ রেলওয়ে নিয়োগ বিজ্ঞপ্তি | Bangladesh Railway Job Circular 2022 – railway.gov.bd apply

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (Dhaka mas transit company job circular 2022)

বাংলাদেশ সুগারক্রপ রিসার্চ ইনস্টিটিউট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ । bari job circular 2022 apply online

সিটি ব্যাংক লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (city bank job circular 2022 apply online)

পল্লী বিদ্যুৎ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ । palli bidyut job circular 2022

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়োগ ২০২২ । duet job circular 2022

বাংলাদেশ হাইটেক পার্ক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ । High Tech Park Job Circular 2022

সেভ দ্য চিলড্রেন নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (Save the Children Job Circular)

প্রতিবার আপনি ক্রয় করার সময়, আপনার উপলব্ধ ক্রেডিট একটি হ্রাস আছে. এর কারণ ক্রেডিট লিমিট ফিক্সড। একই সময়ে, আপনি পেমেন্ট করার সাথে সাথে আপনার ক্রেডিট লিমিটও বেড়ে যায় যাতে আপনি একই ক্রেডিট বারবার নিতে পারেন।

Closed-ended loans

এগুলিকে সেই লোন বলে যেগুলি আপনি যদি একবার নেন তবে আপনি তা পরিশোধ করার পরেই আবার নিতে পারবেন। এখানেও, আপনি লোনের পরিমাণ পরিশোধ করতে থাকলে, আপনার লোনের ব্যালেন্সও বাড়তে থাকে, কিন্তু আপনি এতে আর কোনো লোন নিতে পারবেন না। বরং পুরো লোনের টাকা পরিশোধ করলেই আবার লোন নিতে পারবেন।

যদি আমরা ক্লোজড-এন্ডেড লোনের উদাহরণ সম্পর্কে কথা বলি, তাহলে এতে বন্ধকী লোন, স্বয়ংক্রিয় লোন এবং ছাত্র বা শিক্ষা লোন অন্তর্ভুক্ত রয়েছে।

তাদের পরিশোধের সময়কাল অনুযায়ী লোনের ধরন

আমরা যদি লোনগুলিকে তাদের পরিশোধের সময়কাল অনুসারে শ্রেণিবদ্ধ করি, তবে এতে যে নামটি আসে তা হল ঘূর্ণায়মান লোন বা মেয়াদী লোন। ঘূর্ণায়মান মানে আপনি এই লোন আবার নিতে, খরচ, ফেরত এবং খরচ করতে পারেন। এই লোনের সবচেয়ে বড় উদাহরণ ক্রেডিট কার্ড।

এতে, পূর্ব-সম্মত সময়ের মধ্যে সমান মাসিক কিস্তির (EMI) ভিত্তিতে লোন ফেরত দেওয়া হয়।

লোন সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ ধারণা কি কি?

আয়: লোনদাতাদের প্রধান উদ্বেগ (যারা লোন প্রদান করে) হল আপনার পরিশোধের ক্ষমতা। এমতাবস্থায় ব্যাংকের আয়ের চাহিদা পূরণ করা যেকোনো লোন আবেদনকারীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। অতএব, আয় যত বেশি হবে, বড় লোনের জন্য আবেদন করা তত সহজ হবে তাও দীর্ঘ সময়ের জন্য।

বয়স: একজন ব্যক্তি যার এখনও কাজ করার বয়স বেশি বাকি আছে (আমি নতুন চাকরির লোকদের কথা বলছি না) একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি বা নতুন কে-এর তুলনায় দীর্ঘমেয়াদী লোন অনুমোদন করা সহজ হবে।

ডাউন পেমেন্ট: এটি সেই লোনের আবেদনকারীর অংশ যার জন্য তিনি লোন আবেদন করেছেন। উদাহরণ স্বরূপ, আপনি যদি 10 লক্ষ টাকায় একটি গাড়ি কিনে থাকেন এবং ব্যাঙ্ক আপনাকে 8 লক্ষ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দেয়, বাকি 2 লক্ষ টাকাকে কী ডাউন পেমেন্ট বলা হয়। এটি আপনার দ্বারা প্রদান করা হয়.

মেয়াদ: লোন সম্পূর্ণ করার জন্য আপনাকে যে সময়সীমা দেওয়া হয় তাকে বলে। আপনি যদি সেই সময়সীমার মধ্যে তা পরিশোধ করতে না পারেন, তাহলে আপনাকে এর জন্য জরিমানাও করতে হবে এবং আপনার কোলেট্রাল জিনিসগুলিও বাজেয়াপ্ত করা যেতে পারে।

সুদ: এটি সেই সুদের পরিমাণ যা লোন গ্রহণকারী ব্যক্তিকে মূল পরিমাণের সাথে পরিশোধ করতে হবে। সুদের হার এক থেকে অন্য লোনে পরিবর্তিত হয়। একই সময়ে, কখনও কখনও একজন থেকে অন্য ব্যক্তি কারণ এটি তাদের ক্রেডিট স্কোরের উপর নির্ভর করে।

সমান মাসিক কিস্তি (EMI): এটিকে বলা হয় মাসিক পরিশোধের পরিমাণ যা লোনের লোনগ্রহীতাদের পূর্ব-নির্ধারিত সময়সীমার মধ্যে ব্যাঙ্কে ফেরত দিতে হয়। একটি EMI-এ, মূল + সুদ উভয়ই একত্রে রাখা হয় এবং সেই সময়সীমার মধ্যে এটি সমানভাবে ভাগ করা হয়।

লোনের সুবিধা

আসুন জেনে নেই লোনের বৈশিষ্ট্য ও সুবিধা সম্পর্কে।

1. আর্থিক নমনীয়তা থাকা: লোন আপনাকে আর্থিক নমনীয়তা প্রদান করে। এটি আপনার প্রয়োজনের সময় আপনাকে আর্থিক সহায়তা প্রদান করে। অন্যদিকে, একটি লোন নেওয়ার মাধ্যমে, এটি আপনাকে কিছুটা আর্থিক স্বাধীনতাও প্রদান করে এবং আপনার প্রতিদিনের ব্যয়গুলি সঠিকভাবে পরিচালনা করে, যেখানে আপনার পরিকল্পিত বাজেট এখানে এবং সেখানে স্থানান্তরিত না হয়।

2. সহজলভ্যতা: সব ধরনের লোন বেশিরভাগই 48 ঘন্টার মধ্যে অনুমোদিত হয়, যদি আপনি ইতিমধ্যে সমস্ত প্রয়োজনীয় নথি জমা দিয়েছেন। তাই এগুলো সহজেই পাওয়া যায়।

3. প্রয়োজনীয় পরিমাণ গ্রহণ: আপনার আয় এবং আর্থিক ইতিহাসের ভিত্তিতে, আপনি আপনার প্রয়োজনীয় অর্থ পাবেন।

4. একটি সুবিধাজনক মেয়াদ থাকা: লোন নেওয়ার সময়, আপনি যে সময়সীমার মধ্যে লোন পরিশোধ করতে পারবেন তা বেছে নিতে পারেন। বেশিরভাগ সময়, আপনি 12 মাস থেকে 60 মাস পর্যন্ত লোন পান।

5. কর সুবিধার সুবিধা: 1961 সালের আয়কর আইন অনুসারে, আপনি প্রায় সব ধরনের লোনে কর সুবিধার সুবিধা পান।

লোন নেওয়ার প্রধান কারণগুলো কী কী?

আসুন এখন জেনে নিই লোন নেওয়ার প্রধান কারণগুলো কী কী।

1. জীবনের লক্ষ্যগুলি পূরণ করতে: আপনি যখন আপনার জীবনের লক্ষ্যগুলি পূরণ করতে চান এবং এর জন্য আপনার সামান্য আর্থিক সহায়তা প্রয়োজন, তখন আপনার প্রচুর লোনের প্রয়োজন।

2. অবিলম্বে আর্থিক প্রয়োজনীয়তা থাকা: আমরা এমনকি জানি না কখন কারও কী হবে, তাই এমন সময়ে আপনি আর্থিক জরুরী অবস্থা হলে লোনের জন্য আবেদন করতে পারেন।

3. কোন আর্থিক ব্যবস্থা সঠিকভাবে করা: আপনার সামনে যদি এমন কিছু ঘটনা ঘটে যার সম্পর্কে আপনি কিছু জানেন না, তবে আপনি সেই সময়ে লোনের আবেদন করতে পারেন, কারণ আপনি চান না যে কোনও ধরণের বাধা থাকলে, জিনিসগুলি মসৃণভাবে যেতে হবে।

লোনের আবেদন করার আগে কী কী বিষয় মাথায় রাখতে হবে?

লোন নেওয়া একটি সহজ বিষয়, তবে তার আগে আপনাকে কিছু বিষয়ে মনোযোগ দিতে হবে কারণ এর জন্য আপনাকে পরে অনুতপ্ত হতে হতে পারে। আসুন এমন কিছু দিকের উপর আলোকপাত করা যাক।

ক্রেডিট স্কোর: লোন প্রয়োগ করার আগে, আপনাকে অবশ্যই একবার আপনার ক্রেডিট ইতিহাস পরীক্ষা করতে হবে। এই ক্রেডিট ইতিহাস হল এক ধরনের রেকর্ড যা আপনার করা বিনিয়োগ, নেওয়া লোন এবং ইতিমধ্যেই পরিশোধের রেকর্ড দেখায়। এটি যেকোনো ব্যাঙ্ককে দেখাবে যে আপনার আগের ট্র্যাক রেকর্ড কেমন এবং আপনার সত্যিই লোন দেওয়া উচিত কি না। যাইহোক, 750 বা তার উপরে একটি ভাল ক্রেডিট স্কোর বিবেচনা করা হয়।
সুদের হার: লোনের জন্য আবেদন করার আগে একবার লোনের সুদের হার পরীক্ষা করে নিন। কারণ যে লোনের জন্য জামানতের প্রয়োজন হয় সেসব লোনের তুলনায় সুদের হার কম থাকে।
প্রক্রিয়াকরণ ফি এবং অন্যান্য চার্জ: আপনি যদি একটি লোনের জন্য আবেদন করেন এবং আপনি আপনার লোন পরিশোধের সময়সীমা মিস করেন, তাহলে আপনাকে একটি প্রক্রিয়াকরণ এবং পেনাল্টি ফি দিতে হবে। এই ফি এবং চার্জ লোনের পরিমাণ এবং ব্যাঙ্কের উপর নির্ভর করে।
আপনার লোনের সর্বোত্তম হার পেতে গবেষণা করুন: গবেষণা করুন এবং বিভিন্ন ব্যাংকের সাথে তুলনা করুন; এনবিএফসি থেকে যাতে আপনি সর্বোত্তম সুদের হার, ইএমআই, মেয়াদ এবং অন্যান্য চার্জ সম্পর্কে জানতে পারেন।

লোন ইএমআই ক্যালকুলেটর কি?

লোন ইএমআই ক্যালকুলেটর হল একটি সহজ টুল যা আপনি মাসিক প্রদেয় পরিমাণ এবং সুদ গণনা করতে ব্যবহার করেন।

আপনার লোনের পরিমাণের EMI গণনা করতে, আপনাকে শুধুমাত্র মূল পরিমাণ (P), সময়কাল (N), এবং সুদের হার (R) এর মতো কয়েকটি জিনিসের মান লিখতে হবে।

কিভাবে লোন নেবেন?

ব্যাংকে লোনের আবেদন করা খুবই সহজ। কিন্তু আবেদন করার আগে, আপনাকে অবশ্যই আপনার আর্থিক অবস্থা জানতে হবে, কারণ শেষ পর্যন্ত আপনাকে সেই লোনের পরিমাণও পরিশোধ করতে হবে।
আপনার প্রয়োজন যাই হোক না কেন, টাকা ধার দেওয়ার সিদ্ধান্তটি শেষ হওয়া উচিত। আপনি যদি চান, আপনি অনলাইনে আবেদন করতে পারেন এবং তাদের প্রদত্ত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন, অন্যদিকে আপনি অফলাইনেও আবেদন করতে পারেন, যার জন্য আপনাকে অফিসিয়াল শাখায় যেতে হবে এবং ম্যানেজারের সাথে কথা বলতে হবে এবং লোনটি সঠিকভাবে বুঝতে হবে।

ব্যাংক লোন কি?

লোন শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। লোন (loan) শব্দটির অর্থ হলো ধার, কর্য কিংবা ঋণ করা। আমরা প্রত্যেকেই নিজেদের প্রয়োজনে প্রায়ই নিজের ফ্যামিলির কোনো সদস্য, বন্ধুবান্ধব কিংবা পরিচিত কোনো ব্যাক্তির থেকে লোন বা ধার করে থাকি।

এখন “ব্যাংক লোন” হচ্ছে যখন ব্যাংক থেকে একটা নির্দিষ্ট এমাউন্টের টাকা কিছু নির্দিষ্ট শর্তাবলির সাপেক্ষে নেওয়া হয় এবং নির্দিষ্ট সময় পরে সুদসহ পরিশোধ করতে হয়। ব্যাংক লোন পাওয়ার উপায় সম্পর্কে না জানলে আপনার উচিত আগে ব্যাংক লোন পাওয়ার উপায় জেনে নেয়া, তারপর আপনার কাছের কোন ব্যাংকে যোগাযোগ করা।

ব্যাংক লোন কত প্রকার ও কি কি?

ব্যাংক লোন পাওয়ার উপায় জানতে আগে জেনে নিন ব্যাংক লোন কত প্রকার ও কি কি। মেয়াদের উপর ভিত্তি করে ব্যাংক লোনকে তিনভাবে ভাগ করা হয়। যেমন-

স্বল্পমেয়াদী লোনঃ এই লোনের মেয়াদ সাধারণত ১ বছর কিংবা ১ বছরের চেয়ে কম সময়। অর্থাৎ ১ বছর কিংবা ১ বছরের কম সময়ের মধ্যে পরিশোধ করার শর্তাবলীর ভিত্তিতে এই লোন দেওয়া হয়ে থাকে।

মধ্যমেয়াদী লোনঃ এই পদ্ধতিতে ১ বছর শুরু করে ৫ বছরের মধ্যে পরিশোধ করার শর্তাবলীর ভিত্তিতে লোন দেওয়া হয়।

দীর্ঘমেয়াদী লোনঃ এই লোনের মেয়াদ ৫ বছরের বেশি। এই লোন ৫ বছরের বেশি সময় নিয়ে পরিশোধ করা যায়।

এছাড়াও কিছু সাধারণ লোন রয়েছে। চলুন সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক ;

অটো লোন / কার লোনঃ এই লোন গাড়ি কেনার জন্য ব্যাংক যে লোন দিয়ে থাকে।

হোম লোনঃ যেকোন প্রপার্টি বা অ্যাপার্টমেন্ট কেনা বা বাড়ি তৈরির জন্য ব্যাংক যে লোন দিয়ে থাকে।

পার্সোনাল লোনঃ পরিবারের জন্য কিংবা ব্যাক্তিগত যে কোনো উদ্দেশ্যে যে লোন নেওয়া হয়।

বিজনেস লোনঃ ব্যবসা-বানিজ্যের জন্য যে লোন প্রদান করা হয়।

এডুকেশন বা স্টুডেন্ট লোনঃ ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য যে লোন দেওয়া হয়।

প্রবাসী লোনঃ বিদেশ যাওয়ার জন্য এই লোন প্রদান করা হয়ে থাকে।

কৃষি লোনঃ কৃষি সংক্রান্ত কাজের জন্য এই লোন দেওয়া হয়।

কুইক লোনঃ জরুরি প্রয়োজনে যে লোন নেওয়া হয়। যেমন;  প্রাকৃতিক দুর্যোগ, নিকটাত্মীয়ের বিয়ে কিংবা পরিবারের কেউ অসুস্থ হলে ইত্যাদি।

কি কি কাজে ব্যাংক লোন দিয়ে থাকে?

বাড়ি নির্মাণ

গাড়ি কিনতে

ব্যাক্তিগত যেকোনো কাজের জন্য

চিকিৎসার জন্য

পড়াশোনার খরচ চালানোর জন্য

ব্যবসা-বাণিজ্যের জন্য

কৃষিকাজের জন্য

প্রবাসে যাওয়ার জন্য

যেকোনো দুর্যোগে তাৎক্ষণিক সাহায্যের জন্য প্রভৃতি।

সহজে লোন পাওয়ার উপায়

ব্যাংক লোন পাওয়ার উপায় খুব একটা জটিল নয়। তবে ভালোভাবে না জেনে ব্যাংক লোন নিতে গিয়ে সমস্যায় পরতে পারেন।

ব্যাংক থেকে লোন নিতে কি কি লাগে

ব্যাংক থেকে ঋণ বা লোন পাওয়ার জন্য আপনার কিছু ডকুমেন্টের প্রয়োজন পরবে। লোনের আবেদন করার সময় এইসব ডকুমেন্ট জমা দিতে হবে।

চলুন জেনে নেওয়া যাক ব্যাংক লোন পাওয়ার জন্য  যেসব ডকুমেন্ট লাগবে;

আবেদন ফর্ম যথাযথভাবে পূরণ এবং স্বাক্ষর করতে হয়।

আবেদনকারীর ফটোগ্রাফ / ছবি।

জাতীয় পরিচয় পত্র।

অফিস আইডি।

 ভিজিটিং কার্ড।

 স্যালারি সার্টিফিকেট / পে স্লিপ।

 টি অ্যান্ড টি / মোবাইল ফোন / গ্যাস বিল / ইউটিলিটি বিল ইত্যাদির বিল কপি

 টিআইএন কিংবা আয়কর রিটার্নের অনুলিপি।

চেকের পাতা।

 বৈধ পাসপোর্ট / ড্রাইভিং লাইসেন্সের অনুলিপি / অন্যান্য

 ব্যাংক স্টেটমেন্ট (নূন্যতম ৬ মাস)

 অন্যান্য ব্যাংক ঋণ অনুমোদনের চিঠি (স্যাংশন লেটার)

অন্যান্য আয়ের প্রুফ ডকুমেন্টস

 ট্রেড লাইসেন্স / শেয়ার মূলধনের সংক্ষিপ্তসার

অংশীদারিত্ব প্রতিষ্ঠানের স্মারকলিপি এবং অ্যাসোসিয়েশন / অংশীদারি চুক্তির নিবন্ধ

ভাড়া চুক্তি / মালিকানা দলিলসমূহ

ভাড়া / অন্যান্য আয়ের পরিদর্শন প্রতিবেদন

অন্যান্য নথি যদি থাকে

 গ্যারান্টারের ফটোগ্রাফ, জাতীয় পরিচয়পত্র, অফিস আইডি, ভিজিটিং কার্ড।

অতিরিক্ত কাগজপত্র

গাড়ি উদ্ধৃতি

গাড়ির বিবরণ

যানবাহনের নিবন্ধন

 যানবাহনের বীমা

১। ব্যাংক লোন কি?

উত্তরঃ যখন ব্যাংক থেকে একটা নির্দিষ্ট এমাউন্টের টাকা কিছু নির্দিষ্ট শর্তাবলির সাপেক্ষে নেওয়া হয় এবং নির্দিষ্ট সময় পরে সুদসহ পরিশোধ করতে হয় তাকেই ব্যাংক লোন বলে।

২। কারা লোন দিয়ে থাকে?

উত্তরঃ সাধারণত ব্যাংক সহ কিছু আর্থিক প্রতিষ্ঠান লোন দিয়ে থাকে।

৩। কারা ব্যাংক লোন পেতে পারেন?

উত্তরঃ বাংলাদেশের যেকোন নাগরিক যে কোন আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নিতে পারেন।

৪। ব্যাংক লোনের বিপরীতে কি কি জামানত হিসেবে রাখা যায়?

উত্তরঃ পার্সোনাল লোন ছাড়া অন্য যেকোন লোনের জন্য আপনাকে জামানত দিতে হতে পারে। জামানত হিসেবে শুধু স্থাবর সম্পত্তিই নয় আপনি চাইলে আরও কিছু জিনিষ রাখতে পারেন। যেমন- যে কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিট থাকলে তার ডকুমেন্ট, কোন কাজের ওয়ার্ক অর্ডার বা পি ও ইত্যাদি।

ব্যাংক ঋণ পাওয়ার উপায় কি?

ব্যাঙ্ক ঋণ নেয়ার জন্য আপনাকে ব্যাঙ্কের কিছু মানদণ্ড এবং যোগ্যতা পূরণ করতে হবে।

  • বৈধ পরিচয়পত্র
  • বসবাসের প্রমাণ
  • একটি ভালো ক্রেডিট স্কোর
  • নিয়মিত আয়ের প্রমাণ
  • ব্যক্তির বয়স ১৮ বছর বা তার বেশি হওয়া উচিত
  • বিগত ৩-৬ মাসের বেতনের রশিদ
  • আপনার সাথে ব্যাঙ্কের একটি ভাল সম্পর্ক
  • সময়মতো ঋণ পরিশোধের ইতিহাস

কি কি নথির প্রয়োজন?

বেতনভোগীদের জন্যস্বনির্ভরশীলদের জন্য
ফটোগ্রাফ সহ আবেদন পত্র
পরিচয় এবং ঠিকানার প্রমাণ
বিগত ৬ মাসের ব্যাঙ্ক একাউন্ট স্টেটমেন্ট
সাম্প্রতিক বেতনের রশিদ
ফর্ম ১৬
ফটোগ্রাফ সহ আবেদন পত্র
পরিচয় এবং ঠিকানার প্রমাণ
বিগত ৬ মাসের ব্যাঙ্ক একাউন্ট স্টেটমেন্ট
বিজনেসের প্রমান
ব্যাবসায়িক তথ্যগুলো
বিগত তিন বৎসরের আয়কর রিটার্ন (নিজস্ব এবং ব্যবসার)
লাভ ও ক্ষতির বিবৃতি এবং গত তিন বৎসরের ব্যালেন্স শীট

শেষ কথা

তাই বন্ধুরা, আমি আশা করি আপনি অবশ্যই লোন কি | লোন কিভাবে নেবেন? লোন সম্পর্কে বিস্তারিত জানুন Article পছন্দ করেছেন (লোন কি)। আমি সর্বদা এই কামনা করি যে আপনি সর্বদা সঠিক তথ্য পান। এই পোস্টটি সম্পর্কে আপনার যদি কোনও সন্দেহ থাকে তবে আপনাকে অবশ্যই নীচে মন্তব্য করে আমাদের জানান। শেষ অবধি, যদি আপনি Article পছন্দ করেন (লোন কি এবং কিভাবে নেবেন?), তবে অবশ্যই Article টি সমস্ত Social Media Platforms এবং আপনার বন্ধুদের সাথে Share করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button