OthersStudy

প্রাইমারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত জরুরি নির্দেশনা ২০২২

প্রাইমারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত জরুরি নির্দেশনা ২০২২: আসন্ন প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার্থীদের জন্য উল্লেখ্যযোগ্য ২৩টি জরুরি নির্দেশনা দিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। আপনি যদি এই ২৩টি নির্দেশনা সম্পর্কে অবহিত হতে চান তাহলে এইপোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

প্রাইমারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত জরুরি নির্দেশনা ২০২২

প্রাইমারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত জরুরি নির্দেশনা ২০২২
প্রাইমারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত জরুরি নির্দেশনা ২০২২

উল্ল্যেখ যেঃ আপনি যদি এই ২৩টি নির্দেশনার কোন একটি লঙ্ঘণ করেন তাহলে আসন্ন প্রাইমারি নিয়োগ পরিক্ষায় অংশগ্রহন করতে পারবেন না। প্রাথমিকের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি। ২০২০ সালের ২৫ অক্টোবর অনলাইনে আবেদন শুরু হয়। আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী। সে হিসাবে ১টি পদের জন্য প্রতিযোগিতা হবে ২৯ প্রার্থীর মধ্যে।

প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ সংক্রান্ত জরুরি নির্দেশনাসমূহ;

প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার্থীদের জন্য জরুরি যে ২৩টি নির্দেশনা প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে তা নিচে লিস্ট আকারে তুলে ধরা হলো।

  1. লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রবেশপত্র ও জাতীয় পরিচয়পত্র অবশ্যই সঙ্গে আনতে হবে।
  2. পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগে প্রার্থীকে নির্ধারিত আসন গ্রহণ করতে হবে এবং পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কক্ষ ত্যাগ করতে পারবেন না।
  3. পরীক্ষা শুরুর পর থেকে ওএমআর ফরম জমা না দেওয়া পর্যন্ত কাউকে বাইরে যেতে দেওয়া হবে না। তাই পরীক্ষা শুরু হওয়ার আগেই সব প্রয়োজন মিটিয়ে আসতে হবে।
  4. কক্ষ পরিদর্শকের অনুমতি ব্যতীত নিজ আসন ছাড়া অন্য কোনো আসনে বসা যাবে না।
  5. প্রবেশপত্র ছাড়া কোনো পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। পরীক্ষাকেন্দ্রে কোনো বই, উত্তরপত্র, নোট বা অন্য কোনো কাগজপত্র, ক্যালকুলেটর, মুঠোফোন, ভ্যানিটি ব্যাগ, পার্স, হাতঘড়ি বা ঘড়ি–জাতীয় বস্তু, ইলেকট্রনিকস হাতঘড়ি বা যেকোনো ধরনের ইলেকট্রনিকস ডিভাইস, যোগাযোগের যন্ত্র বা এ–জাতীয় বস্তু সঙ্গে নিয়ে ঢুকতে দেওয়া হবে না। যদি কোনো পরীক্ষার্থী উল্লিখিত দ্রব্যাদি সঙ্গে নিয়ে পরীক্ষাকেন্দ্রে ঢোকেন, তবে তাঁকে তাৎক্ষণিক বহিষ্কারসহ তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
  6. পরীক্ষার্থীকে পরীক্ষাকক্ষে অবস্থানকালে অবশ্যই উভয় কান উন্মুক্ত রাখতে হবে।
  7. আবেদনপত্রে পরীক্ষার্থীর প্রদত্ত ছবি হাজিরা শিটে থাকবে এবং ইনভিজিলেটর এ ছবি দিয়ে পরীক্ষার্থীকে যাচাই করবেন। ভুয়া পরীক্ষার্থীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।
  8. আবেদনপত্রে প্রার্থীর দেওয়া স্বাক্ষরের সঙ্গে পরীক্ষার হাজিরা শিটে এবং ওএমআর শিটে প্রদত্ত স্বাক্ষরসহ সব তথ্যে মিল থাকতে হবে।
  9. পরীক্ষার্থীকে উত্তরপত্রে অবশ্যই কালো বলপয়েন্ট কলম ব্যবহার করতে হবে।
  10. একজন পরীক্ষার্থীর জন্য ওএমআর ফরমের সেট কোড পূর্বনির্ধারিত থাকবে। পরীক্ষার্থীর জন্য নির্ধারিত ওএমআর ফরমের সেট কোডটি প্রবেশপত্রে উল্লেখ করা আছে।
  11. পরীক্ষার হলে যে ওএমআর ফরম দেওয়া হবে, সেখানে সেট কোডের ঘরে প্রবেশপত্রে উল্লেখ করা কোডটির বিপরীতে বৃত্ত ভরাট করতে হবে।
  12. ওএমআর ফরম পাওয়ার পর ফরমের ডান দিকে নিচে লেখা নির্দেশনা খুব ভালোভাবে পড়ে নিতে হবে।
  13. পরীক্ষায় প্রশ্নপত্রের সেট কোড এবং ওএমআর ফরমের সেট কোড ভিন্ন হবে। পরীক্ষার্থীর ওএমআর সেট কোডের বিপরীতে কোন সেট কোডের প্রশ্ন পাবেন, তা পরীক্ষা শুরু হওয়ার পাঁচ মিনিট আগে কক্ষ পরিদর্শক জানিয়ে দেবেন। পরীক্ষার্থী সঠিক কোডের প্রশ্নটি পেলেন কি না, তা নিজে নিশ্চিত হবেন।
  14. প্রবেশপত্রে নির্ধারিত ওএমআরের সেট কোড ব্যতীত অন্য সেট কোডে পরীক্ষা দিলে উত্তরপত্রটি বাতিল বলে গণ্য হবে।
  15. রোল বা সেট কোডের বৃত্ত পূরণে ভুল হলে উত্তরপত্রটি বাতিল বলে গণ্য হবে।
  16. হাজিরা শিটের সঠিক স্থানে পরীক্ষার্থীকে স্বাক্ষর করতে হবে এবং হাজিরা বৃত্তটি পূরণ করতে হবে। তা না হলে উত্তরপত্রটি বাতিল বলে গণ্য হবে।
  17. ওএমআর ফরমের উপরিভাগের নির্ধারিত সব টেক্সটবক্স নির্দেশনা অনুযায়ী পূরণ করতে হবে, অন্যথায় উত্তরপত্রটি বাতিল বলে গণ্য হবে।
  18. পরীক্ষাকেন্দ্রের ভেতরে আপনার আসন কোন রুমে, এর তালিকা টাঙিয়ে দেওয়া হবে। এক পরীক্ষার্থীর জায়গায় অন্য কোনো পরীক্ষার্থী পরীক্ষা দিলে তাঁর পরীক্ষা বাতিল হবে।
  19. পরীক্ষা চলাকালে কারও সঙ্গে যোগাযোগ করা যাবে না। যোগাযোগের চেষ্টা করা হলে কিংবা কোনো অসদুপায় অবলম্বন করা হলে পরীক্ষা থেকে বহিষ্কার করা হবে।
  20. পরীক্ষার আগে, চলাকালে কিংবা পরে পরীক্ষার্থী কক্ষ পরিদর্শকের সঙ্গে দুর্ব্যবহার করলে বা কোনো অন্যায় আচরণ করলে ও তা প্রমাণিত হলে তাঁর পরীক্ষা বাতিল হবে।
  21. পরীক্ষার হলে কক্ষ পরিদর্শকের নির্দেশ মেনে চলতে হবে।
  22. পরীক্ষা শেষে কক্ষ পরিদর্শক লেখা বন্ধ করতে বলার সঙ্গে সঙ্গে লেখা বন্ধ করতে হবে।
  23. কক্ষ পরিদর্শক কর্তৃক ওএমআর ফরম ও প্রশ্নপত্র জমা নেওয়ার পর তাঁরা তা গুনে সব ঠিক পাওয়া পর্যন্ত পরীক্ষার্থীদের যাঁর যাঁর আসনে বসে থাকতে বলবেন। তাঁরা যেতে না বলা পর্যন্ত কেউ কক্ষ ত্যাগ করবেন না।
See also  মুক্তিযুদ্ধ সম্পর্কে আশা প্রশ্নোত্তর পর্ব-২০২২

সরকারি চাকরি সংক্রান্ত তথ্যাদিঃ

চাকরি প্রত্যাশী বন্ধুরা, আশা করি সবাই ভালো আছো। বর্তমানে একটি সরকারি চাকরি মানে সোনার হরিণ। তাই এতো সহজে পূর্বে হলেও বর্তমান বাজারে সরকারি চাকুরি নিতে অনেকটা কষ্টের।

আগামী ২২ এপ্রিল,২০২২ আসন্ন প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ প্রথম ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে তোমরা যারা প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্ততি নিয়েছ বা নিচ্ছো সবার জন্য অনেক গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তর, মডেলটেষ্ট, সাজেশন ইত্যাদি এই ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

প্রাইমারি শিক্ষক নিয়োগের পরিপূর্ন এবং সম্পূর্নরুপে প্রস্ততি নিতে অবশ্যই যা জানতে হবে সেগুলোও বিস্তারিতভাবে পোস্টের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। তোমরা যদি তা ইতোমধ্যে না জেনে থাকো তাহলে তা জানতে নিচের দেওয়া লিংকগুলো ভিজিট করে দেখে আসতে পারো।

মূল কথা হচ্ছে শিক্ষকতা একটি মহৎ ও সম্মান জনক পেশা। এই শিক্ষকতা পেশার সামাজিক মর্যাদা এবং সম্মান অন্যান্য পেশা হতে অনেক বেশি। তার উপর যারা নির্ভেজাল ও ঝামেলা ছাড়া জীবন যাপন করতে চান, তাদের জন্য শিক্ষকতা নিঃসন্দেহে একটি আদর্শ পেশা। যে কোন শিক্ষা প্রতিষ্ঠানের মূল কারিগর হলেন শিক্ষক। আন্তরিকতা ও নিষ্ঠাই হচ্ছে শিক্ষকতা চাকরির মূল।

See also  প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রশ্ন ২০২২ ২য় ধাপ (primary exam questions solution 2022)

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৪৫ হাজার সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষা তিন ধাপে অনুষ্ঠিত হবে। প্রথম ধাপের লিখিত পরীক্ষা আগামী ২২ এপ্রিল, শুক্রবার ২২ জেলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে। সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে পরীক্ষার্থীদের জন্য ২৩ দফা নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। নির্দেশনাগুলো হল-

প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য সাজেশন

যারা তোমরা প্রাইমারি শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্ততি নিয়েছো,,,তোমরা নিম্মের বি.সি.এস. প্রশ্নগুলো দেখে নাও। কারন গত প্রাইমারি পরিক্ষাগুলোতে বি.সি.এস প্রশ্ন থেকে ৫০% প্রশ্ন এসে থাকে। সুতরাং প্রাইমারি পরিক্ষার জন্য বি.সি.এস প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ।

সকল বি.সি.এস. প্রশ্ন দেখতে এখানে ক্লিক করো

প্রাইমারি প্রস্ততির জন্য বিগত প্রাইমারি পরিক্ষার প্রশ্নগুলো একসাথে দেওয়া হলো। তোমার প্রস্ততি যাচাইয়ের জন্য বিগত সালের প্রশ্নগুলো দেখে নিতে পারো।

প্রাইমারি বিগত সালের প্রশ্ন দেখতে এখানে ক্লিক করো

প্রাইমারি প্রস্ততির শেষ পর্যায়ে তোমরা নিম্মের মডেল টেষ্টগুলো দেখে নিতে পারো।

প্রাইমারি শিক্ষক নিয়োগ প্রস্ততির জন্য গুরুত্বপূর্ণ মডেল টেষ্ট

To Download DPE admit card or Primary Admit Card 2022 for– Assistant Teacher Post, Follow the download button below;

DPE admit card or Primary Admit Card 2022 Download – Assistant Teacher

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button