StudyTechnology

ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer)

ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer): কম্পিউটারের সমস্ত ইনপুট, আউটপুট ডিভাইস এবং উভয় ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা। প্রত্যেকেরই কম্পিউটারের সমস্ত আউটপুট এবং ইনপুট ডিভাইসের নাম জানা উচিত। আমি মনে করি আপনি যদি এই নিবন্ধটি পড়েন তবে এটি আপনাকে আপনার ভাইভাতে সাফল্য পেতে সহায়তা করতে পারে। কারণ কম্পিউটার প্রযুক্তিতে বেশিরভাগ ভাইভা প্রশ্ন ইনপুট এবং আউটপুট ডিভাইসের সাথে সম্পর্কিত।

ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer)

ইনপুট ডিভাইস কি ?

ইনপুট ডিভাইস | Input Device. যে সব যন্ত্র বা ডিভাইস দ্বারা কম্পিউটারে কোন তথ্য দেওয়া হয় সেগুলো কে বলা হয় ইনপুট ডিভাইস(Input Device)। এই ডিভাইসগুলো দিয়ে আমরা কম্পিউটারকে বিভিন্ন তথ্য প্রদান করি। যেহেতু এগুলো দিয়ে আমরা কম্পিউটারকে ইনপুট প্রদান করি সেজন্যে এগুলোকে ইনপুট ডিভাইস বলে।

ইনপুট ডিভাইস এর সংজ্ঞা – (Input device meaning in bengali) :
যে হার্ডওয়ার ডিভাইসের এর মাধ্যমে কম্পিউটারকে instruction বা আদেশ দেওয়া হয় তাকে ইনপুট ডিভাইস বলে। এই instruction বা command গুলি cpu কাছে পৌঁছায় cpu সেটি প্রসেসিং করে আউটপুট ডিভাইস এ পাঠায়।

একেকটি ইনপুট ডিভাইসের কাজ একেক রকম। নিচে বিভিন্ন ইনপুট ডিভাইসে নাম ও সংক্ষিপ্ত কাজ দেওয়া হল।

১। গ্রাফিক্স ট্যাবলেট (Graphics Tablets)
২। ভিডিও ক্যাপচার হার্ডওয়্যার (Video Capture Hardware)
৩। ট্র্যাকবল (Trackballs)
৪। বারকোড রিডার (Barcode reader)
৫। ডিজিটাল ক্যামেরা (Digital camera)
৬। MIDI keyboard
৭। গেমপ্যাড (Gamepad)
৮। জয়স্টিক (Joystick)
৯। কিবোর্ড (Keyboard)
১০। ক্যামেরা (Cameras)

ইনপুট ডিভাইসের তালিকা

১১। মাইক্রোফোন (Microphone)
১২। মাউস (Mouse -pointing device)
১৩। স্ক্যানার (Scanner)
১৪। ওয়েবক্যাম (Webcam)
১৫। টাচপ্যাড (Touchpad’s)
১৬। ইলেকট্রিক হোয়াইটবোর্ড (Electronic Whiteboard)
১৭। OMR
১৮। OCR
১৯। লাইট পেন (Light Pen)
২০। পাঞ্চ কার্ড রিডার (Punch card reader)
২১। MICR (Magnetic Ink character reader)
২২। ম্যাগনেটিক টেপ ড্রাইভ (Magnetic Tape Drive)

ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer)
ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer)

ইনপুট ডিভাইস এর কাজ কি ?

১। কী-বোর্ড
কম্পিউটারে লেখালিখির কাজের জন্য কী-বোর্ড (keyboard ) ব্যবহৃত হয়। এর মাধ্যমে লেখা টাইপ করা হয় এবং নির্দেশ প্রদান করা হয়। এটি বহুল ব্যবহৃত ইনপুট ডিভাইস। কী-বোর্ডের অনেকগুলো কী(key) রয়েছে। যেমন- নাম্বার কী দিয়ে সংখ্যা ইনপুট দেওয়া হয়, এলফাভেট কী দ্বারা অক্ষর বা বর্ণ ইনপুট করা হয়, ফাংশন কী দিয়ে বিভিন্ন নির্দেশ ইনপুট করা হয়।
২। মাউস
মাউসের কাজ হলো বিভিন্ন ধরণের নির্দেশ প্রদান করা। কম্পিউটার ব্যবহারে সুবিধা থাকায় মাউস(Mouse) খুব জনপ্রিয় ইনপুট ডিভাইস। কোন কিছু নির্বাচন করতে হলে সহজেই তার উপর মাউস পয়েন্টার নিয়ে সিলেক্ট করা যায়। ছবি আঁকা ও গ্রাফিক্সের কাজ করতে মাউস বেশি ব্যবহৃত হয়। মাউস বাটন চেপে কম্পিউটারকে নির্দেশ দেওয়া হয়।

৩। স্ক্যানার
স্ক্যান করার জন্য এই ইনপুট ডিভাইস ব্যবহার করা হয়। এর মাধ্যমে লেখা বা ছবিকে কম্পিউটারে ইনপুট করা হয়। স্ক্যানার(Scanner) এর মধ্যে যা রাখা হয় তার অনুলিপি কম্পিউটারে চলে আসে এবং তা সংরক্ষণ বা এডিট করা যায়। কাগজের ডকুমেন্ট স্ক্যানার ব্যবহার করে এক স্থান থেকে অন্য স্থানে পাঠানো হয়।
৪। জয়স্টিক
কম্পিউটারে গেমস খেলার জন্য জয়স্টিক (Joystick)ব্যবহার করা হয়। এটি শিশুদের প্রিয় ইনপুট ডিভাইস। জয়স্টিকের খাড়া দণ্ডকে হাত দিয়ে মুভ করলে কম্পিউটারের মাউস পয়েন্টার নাড়াচাড়া করে।
৫। ডিজিটাইজার বা গ্রফিক্স ট্যাবলেট
এটি একটি কম্পিউটার ইনপুট ডিভাইস যা ব্যবহারকারীর হাতে আঁকা ছবি, এ্যানিমেশন এবং গ্রাফিক্সকে বিশেষ কলম সদৃশ স্টাইলাস দিয়ে আঁকার সুবিধা দেয়। বাস্তব কাগজ, কলম, তুলি, পেন্সিল ইত্যাদি দিয়ে ছবি আঁকার মতই গ্রাফিক্স ট্যাবলেটে ছবি আঁকা যায়। তবে এই ছবিটি হয় ডিজিটাল। এই সমস্ত ট্যাবলেট দিয়ে হাতে লিখা স্বাক্ষর ডেটা ইনপুট হিসেবে কম্পিউটারে দেয়া সম্ভব হয়।

ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer)
ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer)

৬। লাইট পেন
এটি দেখতে কলমের মত। এর মাথায় লাইট সেন্সর থাকে যা আলো অনুভব করতে পারে। এটি ব্যবহারকারীকে পর্দায় দেখতে পাওয়া বস্তু নির্দেশ করতে বা আঁকতে সাহায্য করে যেমনটা টাচস্ক্রীনে করা হয়। কিন্তু এটির মাধ্যমে কাজটি আরও অধিক সুক্ষতার সাথে করা যায়। প্রকৌশল নকশা, ডায়াগ্রাম ইত্যাদি তৈরিতে লাইট পেন ব্যবহৃত হয়।
৭। MICR (Magnetic Ink Character Recognition)
এই প্রযুক্তিটি পাঠকদের সরাসরি ডেটা সংগ্রহের ডিভাইসে তথ্য স্ক্যান করতে এবং পড়তে দেয়। বারকোড এবং অনুরূপ প্রযুক্তির বিপরীতে, MICR অক্ষরগুলি সহজেই মানুষ পড়তে পারে। MICR এনকোডযুক্ত নথিগুলোকে প্রচলিত OCR এনকোডেড নথিগুলির চেয়ে অনেক দ্রুত এবং আরও সঠিকভাবে প্রক্রিয়া করা যেতে পারে। চৌম্বক কালি বা ফরোসোফেরিক অক্সাইডযুক্ত কালির সাহায্যে MICR লেখা হয়। এই কালির লেখা কাগজ শক্তিশালী চৌম্বকক্ষেত্রে রাখলে কালির ফেরোসোফেরিক অক্সাইড চুম্বকে পরিণত হয়। এরপর এই বর্ণচৌম্বকগুলো তড়িৎ চুম্বকীয় আবেশের দ্বারা তড়িৎপ্রবাহ উৎপন্ন করে। এই আবিষ্ট তড়িৎপ্রবাহের মান থেকে কোন বর্ণ পড়া হচ্ছে কম্পিউটার তা বুঝতে পারে ও সঞ্চিত রাখে।
ব্যাংকের চেকের চেক নম্বর পড়ার জন্য এটি ব্যবহৃত হয়। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক সকল তফসিলি ব্যাংকে MICR যুক্ত চেক ব্যবহার করা বাধ্যতামূলক করেছে।

See also  ৩০০+লিখিত পরীক্ষার প্রশ্ন ও সমাধান | নিয়োগ পরীক্ষার প্রশ্ন ও সমাধান

৮। OMR (Optical Mark Recognition)
এটি এমন একটি যন্ত্র যা পেন্সিল বা কালির দাগ বুঝতে পারে। পেন্সিলের দাগ বোঝা যায় গ্রাফাইটের বিদ্যুৎ পরিবাহিতা বিচার করে এবং কালির দাগ বোঝা যায় কালির দাগে আলোর প্রতিফলন বিচার করে। সাধারণত নথি বা ফর্মগুলি থেকে মানব-চিহ্নিত ডেটা নেওয়ার জন্য এটি ব্যবহৃত হয়। যেমনঃ উত্তরপত্র পরীক্ষা, বাজার সমীক্ষা, জনগননা ইত্যাদি কাজে OMR ব্যবহৃত হয়।

ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer)

৯। OCR (Optical Character Recognition)
OCR হল হাতে লেখা বা টাইপরাইটারে টাইপকৃত লেখার ছবিকে (সাধারণত স্ক্যানার দিয়ে স্ক্যান করা) কম্পিউটারে সম্পাদনাযোগ্য লেখায় অনূদিত করার যান্ত্রিক বা ইলেকট্রনিক পদ্ধতি। এই যন্ত্র বিভিন্ন বর্ণের পার্থক্য বুঝতে পারে। যন্ত্রটি কোন বর্ণ পড়ার সময় সেই বর্ণের গঠন অনুযায়ী কতকগুলো বৈদ্যুতিক সংকেত সৃষ্টি করে। এর সাথে আগে থেকে সঞ্চিত থাকা বিভিন্ন বর্ণের বৈদ্যুতিক সংকেত মিলিয়ে কোন বর্ণ পড়া হচ্ছে OCR তা বুঝতে পারে। চিঠির পিন কোড, ইলেকট্রিক বিল, ইন্স্যুরেন্স বিল, ইন্স্যুরেন্স প্রিমিয়াম, নোটিস ইত্যাদি পড়ার জন্য OCR ব্যবহৃত হয়।
১০। বারকোড রিডার
এটি একটি অপটিক্যাল বা আলোক ইনপুট ডিভাইস। বারকোডে চওড়াভাবে পর্যাযক্রমে কতগুলো বিভিন্ন প্রস্থের বার বা রেখা থাকে। একে Universal Product Codeও বলা হয়। দোকান থেকে পন্য কেনার সময় পন্যের গায়ে যে বারকোড থাকে তার সাহায্য জিনিসের নাম, উৎপাদকের নাম, মূল্য ইত্যাদি তথ্যসম্বলিত বিল তৈরি করা যায় এবং বিক্রিত জিনিসের স্টকও আপডেট করা হয়।

See also  এসএসসি ইংরেজি ২য় পত্র প্রশ্ন ২০২২ (ssc english 2nd paper model test 2022)

১১। সেন্সর
এটি কোন সংকেতকে সনাক্ত করতে পারে এমন একটি যন্ত্র। বিভিন্ন ধরনের সেন্সর ভিন্ন ভিন্ন সংকেত সনাক্ত করতে ব্যবহৃত হয়ে থাকে। যেমনঃ লাইট সেন্সর, সাউন্ড সেন্সর ইত্যাদি।
১২। ওয়েবক্যাম
এটি একটি ভিডিও ক্যামেরা যা কম্পিউটারে Read Time ছবি বা ভিডিও ইনপুট দিতে পারে। ইন্টারনেটে ভিডিও চ্যাটিং, ভিডিও রেকর্ড ইত্যাদির কাজে ব্যবহৃত হয়।
১৩। মাইক্রোফোন
এটি শব্দ রেকর্ডিং এক জন্য ব্যবহৃত যন্ত্র। এটি এক ধরনের সেন্সর হিসেবে কাজ করে, যা শব্দ শক্তিকে তড়িৎশক্তিতে রুপান্তর করে। কম্পিউটার এই শক্তিকে তার মেমরিতে সংরক্ষণ করতে পারে।
১৪। ট্র্যাক বল
ট্র্যাক বল হল একটি ইনপুট ডিভাইস যা বেশিরভাগই মাউসের পরিবর্তে নোটবুক বা ল্যাপটপ কম্পিউটারে ব্যবহৃত হয়। এটি এমন একটি বল যা মাউসে অর্ধেক ঢোকানো হয় এবং বলের উপর আঙ্গুল নাড়িয়ে পয়েন্টারটি সরানো যায়।
১৫। টাচপ্যাড
টাচপ্যাড কে ট্র্যাক প্যাডও বলা হয়, সাধারণত কীবোর্ডের নীচে একটি ল্যাপটপে অবস্থিত এবং এটি কার্সারকে ম্যানিপুলেট করতে ব্যবহৃত হয়

আউটপুট ডিভাইস কি ?

আউটপুট ডিভাইস কাকে বলে | আউটপুট ডিভাইস কি?
যখন ব্যবহারকারী কম্পিউটারকে কোন input দেয় এবং তার ওপর কোন কাজ করতে বলে। কাজটি সম্পন্ন হওয়ার পরে কম্পিউটার ফলাফল হিসেবে একটি output ব্যবহারকারীকে প্রদান করে, এই output টি যে device এর মাধ্যমে ব্যবহারকারীর কাছে পৌঁছায় সেটিকে output device বলে।
একটি Input Device যেমন প্রক্রিয়াকরণ এর জন্য একটি computer system এর মধ্যে তথ্য প্রেরণ করে তেমনি একটি output device সেই প্রক্রিয়াটির ফলাফল কে ব্যবহারকারীর কাছে পৌঁছে দেয় ।
সুতরাং একটি output device কম্পিউটার থেকে ডেটা আউটপুটের আকারে ব্যবহারকারীর কাছে পৌঁছনর কাজ করে।
সহজ ভাষায় বলতে গেলে output device , computer এর এমন একটি অংশ যার মাধ্যমে কম্পিউটার থেকে কোন information ব্যবহারকারীর কাছে পৌছায়।
আউটপুট ডিভাইস এর সংজ্ঞা
কম্পিউটারের যে অংশ কম্পিউটার দ্বারা প্রেরিত তথ্য কে ব্যবহারকারীর বোধগম্য করার মত তথ্য হিসাবে প্রকাশ করে তাকে আউটপুট ডিভাইস বলে।

o ইনপুট ডিভাইস (Input Device) || সংজ্ঞা – কাজ – প্রকার || [40 টি নাম]o [A To Z] Computer Related Full Form list
আউটপুট ডিভাইস এর মূল কাজ কি
CPU-র থেকে আসা সমস্ত binary information কে আউটপুট ডিভাইস এমনভাবে রুপান্তরিত করে যাতে সেটি সাধারণ কম্পিউটার ব্যবহারকারীর কাছে বোধগম্য হয়। আউটপুট ডিভাইস, কম্পিউটার কে ব্যবহারকারী এবং অন্যান্য device এর সাথে যোগাযোগের স্থাপন করতে সাহায্য করে।

10 টি আউটপুট ডিভাইসের নাম নিচে দেয়া হলঃ

  1. মনিটর (Monitor)
  2. প্রিন্টার (Printer)
  3. অডিও স্পিকার (Audio Speakers)
  4. হেডফোন (Headphones)
  5. প্রজেক্টর (Projector)
  6. জিপিএস (GPS)
  7. সাউন্ড কার্ড (Sound Card)
  8. ভিডিও কার্ড (Video Card)
  9. ব্রেইল রিডার (Braille Reader)
  10. প্লটার (Plotter)
    আউটপুট ডিভাইস কত প্রকার ও কি কি
    আউটপুট ডিভাইস এর প্রকারভেদ (Categories Of Output Device)
    সাধারণত আউটপুট ডিভাইস গুলিকে চারটি categories তে বিভক্ত করা যায় :
    o ভিজুয়াল আউটপুট ডিভাইস (Visual Output Device)
    o ডাটা আউটপুট ডিভাইস (Data Output Device)
    o প্রিন্টার আউটপুট ডিভাইস (Printer Output Device)
    o সাউন্ড আউটপুট ডিভাইস (Sound Output Device)
  11. ভিজুয়াল আউটপুট ডিভাইস (Visual Output Device)
    Monitor
    মনিটর হ’ল কম্পিউটারের display unite বা স্ক্রিন। মনিটরকে মূলত কম্পিউটারের মূল আউটপুট ডিভাইস হিসেবে গণ্য করা হয়। মনিটর মূলত কম্পিউটার থেকে আসা ইনফরমেশন কে text, images, audio ও video রূপে প্রকাশ করে।
    বিভিন্ন ধরনের Monitor
    o Cathode Ray Tube Monitors (CRT)
    o Liquid Crystal Display Monitors (LCD)
    o TFT Monitors
    o Light Emitting Diodes Monitors (LED)
    o DLP Monitors
    o Touchscreen Monitor
    o Plasma Screen Monitors
    o OLED Monitors (Organic Light Emitting Diode)
    Projector
    প্রজেক্টরের মাধ্যমে সাধারণত কম্পিউটার থেকে আসা আউটপুট ( images বা video ) কে কোন পর্দা বা দেয়ালে প্রজেক্ট করা হয়।
    বিভিন্ন ধরনের Projectors
    o Digital Light Processing (DLP)
    o Liquid Crystal Display (LCD)
    o Cathode Ray Tube (CRT)
    Video Card
    ভিডিও কার্ড কে একটি মাদারবোর্ড এর অংশ হিসেবে ধরা হয়, এবং এটি movies বা photos দেখা এবং কম্পিউটার এ games খেলার experiences কে enhances করে।
  12. ডাটা আউটপুট ডিভাইস (Data Output Device)
    GPS (Global Positioning System)
    GPS এর full form Global Positioning System । এটি মুলত কোন device এর location calculate করার কাজে ব্যবহার করা হয়।
  13. প্রিন্টার আউটপুট ডিভাইস (Printer Output Device)
    Printer
    প্রিন্টার হল একটি আউটপুট ডিভাইস যা কম্পিউটার থেকে প্রাপ্ত তথ্য কাগজে প্রিন্ট করে। কাগজে আউটপুটের এই কপিটিকে হার্ড কপি বলা হয়।
    বিভিন্ন ধরনের Printers
    o Laser Printers
    o Solid Ink Printers
    o LED Printers
    o Business Inkjet Printers
    o Home Inkjet Printers
    o Multifunction Printers
    o Dot Matrix Printers
    o 3D Printers
    Plotter
    প্লটার একটি আউটপুট ডিভাইস যা অঙ্কন, চার্ট, গ্রাফ ইত্যাদি প্রিন্ট করতে পারে এটি 3D প্রিন্টিংও করতে পারে, এর মাধ্যমে এটি ব্যানার, পোস্টার ইত্যাদি প্রিন্ট করতে পারে।
    বিভিন্ন ধরনের plotter
    o Drum pen Plotter
    o Flat bed Plotter
    Braille Reader
    Braille Reader , যাকে অনেক সময় braille display ও বলা হয়, এটি একটি ইলেকট্রনিক ডিভাইস যা একজন অন্ধ ব্যক্তিকে তার কম্পিউটারের মনিটরে প্রদর্শিত লেখা গুলি পড়তে সাহায্য করে। কম্পিউটার একটি বিশেষ সফটওয়্যার থেকে আউটপুট ডিভাইসে text পাঠায় , যেখানে এটি braille এ রূপান্তরিত হয় ।
ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer)
ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer)
  1. সাউন্ড আউটপুট ডিভাইস (Sound Output Device)
    Headphones
    বিভিন্ন ধরনের Headphones
    o Closed-Back Headphones
    o Open-Back Headphones
    o On-Ear Headphones
    o Over-Ear Headphones
    o In-Ear Headphones
    o Earbuds
    o Bluetooth Headphones
    o Noise-Cancelling Headphones
    Computer Speakers
    বিভিন্ন ধরনের Speakers
    o Dynamic
    o Subwoofer
    o Horn
    o Electrostatic
    o Planar-Magnetic
    Sound Card
    সাউন্ড কার্ড হল একটি সম্প্রসারণ বোর্ড যা সাউন্ড এডিট এবং আউটপুট করতে ব্যবহৃত হয়, এটি গান শোনার জন্য, সিনেমা দেখার জন্য বা কম্পিউটারে গেম খেলার জন্য ব্যবহার করা প্রয়োজন।
    সাউন্ড কার্ডের সাহায্যে, স্পিকার সাউন্ড উৎপন্ন করে, প্রায় সব সাউন্ড কার্ডই MIDI (Musical Instrument Digital Interface) Support করে ।
    বিভিন্ন ধরনের Sound Card
    o On-Board Sound Cards
    o USB Sound Cards
    o PCMCIA / PC Cardbus
    Speech-Generating Device (SGD)
See also  প্রাইমারি শিক্ষক নিয়োগ সংক্রান্ত জরুরি নির্দেশনা ২০২২

ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer) ভিডিও ক্লাস

ইনপুট-আউটপুট ডিভাইসের তালিকা (input and output devices list of computer)

আড় পড়ুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button