Study

SEO Bangla Tutorial Full Course 2022

Table of Contents

SEO Bangla Tutorial Full Course 2022

Google Webmaster Tool                                                                                                                           

SEO এর জন্য Google এর ওয়েবমাস্টার টুল একটি গুরুত্বপূর্ণ টুল। SEO করার জন্য Google  ওয়েবমাস্টার টুল এর ব্যাবহার জানা অনেকটা অপরিহার্য ব্যাপার।এখানে যেকোন ওয়েব সাইট যোগ করে দেয়া যায় একদম বিনামুল্যে। গুগলে ওয়েব সাইটের পেজগুলি কিভাবে দেখাবে এ বিষয়ে গুগল ওয়েবমাস্টার টুল বিস্তারিত বর্ননা প্রদান করে এছাড়াও আরও অনেক কাজ আছে নিচে এগুলো নিছে বিস্তারিত দেওয়া হলো-

http://www.google.com/webmasters/tools

প্রথমে এই ঠিকানায় যেতে হবে, এখানে গেলেই আপনার Gmail Account দিয়ে সাইন ইন করতে বলবে। আপনার যদি Gmail Account না থাকে তাহলে একটা খুলে নিন কারন Gmail Account ছাড়া গুগল ওয়েবমাস্টার টুল এর এই সেবা (সম্পূর্ন বিনামুল্যের) গ্রহন করতে পারবেন না। আর যদি থাকে তাহলে এখানে User Name এবং Password দিয়ে সাইন ইন করে ভিতরে ঢুকুন। এবার গুগল ওয়েবমাস্টার টুলে আপনি এক বা একাধিক সাইট যুক্ত করতে পারেন।এজন্য Add a Site নামের বাটনে ক্লিক করে আগত বক্সে আপনি যে সাইটটি যোগ করতে চান তার নাম দিয়ে Continue বাটনে ক্লিক করুন।এবার Verify ownership নামের একটি পেজ আসবে এখান থেকে গুগলকে বুঝাতে হবে যে, সাইটটির প্রকৃত মালিক আপনি। সাইটের মালিকানা প্রমান করতে গুগল এখানে ৪টি পদ্ধতি অনুমোদন করে, আপনি যেকোন টি ব্যাবহার করে এটা প্রমান করতে পারবেন। এরমধ্যে ১ম পদ্ধতিটি খুব সহজ, Upload an HTML file to your server এই চেকবক্সটি চেক করে একটু নিচে স্ক্রল করে গিয়ে দেখুন একটা Html ভেরিফিকেশন কোড এর ডাউনলোড লিংক আছে, ছোট এই ফাইলটি ডাউনলোড করে আপনার সাইটের রুট ফোল্ডারে আপলোড করুন। যদি C-Panel ব্যাবহার করেন তাহলে  আপনার public_htm এ ফাইলট আপলোড করুন এসে http://www.webschool.com/googlesomething.html এই ধরনের একটা লিংক আছে এখানে ক্লিক করে ফাইলটি আপলোড নিশ্চিত করুন এবং শেষে verify বাটনে ক্লিক করে ভেরিফিকেশন সম্পূর্ণ করুন।SEO Bangla Tutorial Full Course 2022.

What is Search Engine:

বিভিন্ন ধরনের  Program রয়েছে। এসব সার্চ ইঞ্জিন দ্বারা তথ্য খোজ করে থাকে এবং সার্চ ইঞ্জিনগুলো user কে তথ্যটি প্রদর্শন করে।

See also  বিজ্ঞান জগতের আবিষ্কার ও আবিষ্কারক এবং সাল ও দেশ

Top 10 hottest program গুলো হচ্ছেঃ

SEO এর ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন হচ্ছে Google. তাই গুগলের বিভিন্ন এলগোরিদম সম্পর্কে জানা প্রয়োজন।গুগল যতবার এলগোরিদম চেঞ্জ করে ততবার কিছু না কিছু পরিবর্তন লক্ষ করা যায়।সার্চ ইঞ্জিনের মধ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা দেওয়ার ফলে গুগল অনেক কিছুই নিজ থেকে বুঝে নিতে পারে।  Google সর্বশেষ এলগোরিদম আপডেট এর ফলে অনেক কিছুই চেঞ্জ হতে পারে। তাই ভাল হয় সর্বশেষ আপডেটগুলো সম্পর্কে নূন্যতম কিছু ধারণা হলেও জেনে জানা থাকে।তবে গুগলের সব নিয়ম মেনে চললে এসব আপডেট নিয়ে এত চিন্তার কিছুই নেই,সাইটে তেমন প্রভাব ফেলবে না।

ক্যারিয়ার হিসেবে এসইও ও ইনকামঃ

SEO Expert এর ভ্যালু বর্তমানে যেমন আছে ভবিষ্যতেও তেমনি থাকবে। যেকোনো  Apps  SEO  সেবা দিতে পারবে। যতদিন Website,Internet  এর অস্তীত্ব থাকবে,ততদিন এর ভ্যালু থাকবে,বরং বেড়েই চলবে। SEO কে পেশা হিসেবে নিলে অনলাইনে যেমন কাজের বিশাল পরিধি রয়েছে তেমনি অফলাইনেও বিভিন্ন কোম্পানির হয়ে কাজ করা যাবে। এক্ষেত্রে লোকাল SEO এর পাশাপাশি ওয়ার্ল্ডওয়াইড এসইও নিয়ে কাজ করতে পারবেন।

See also  ৫ম শ্রেণির বাংলা মডেল প্রশ্ন (pec bangla model question 2022 pdf download)

যেসব জায়গায় কাজ করতে পারবেন-

  • সাইট থেকে Bloging করে ট্রাফিক এনে এবং বিজ্ঞাপন দিয়ে ইনকাম করতে পারেন।
  • অন্যের SEO সাইটে ‍ Friendly আর্টিকেল লিখে ইনকাম করতে পারেন।
  • বিভিন্ন ই-কমার্স সাইটের সেল বাড়িয়ে প্রমোশনের কাজ করতে পারেন।
  • বিভিন্ন এপসের এসইও সেবা দিয়ে বিনিময়ে প্রচুর অর্থ ইনকাম করতে পারেন।
  • লোকাল কোম্পানির SEO সেবা দিতে পারেন।
  • Affiliate marketing করতে পারেন।

Summery

যে কোন ওয়েব সাইটের জন্যই SEO একটি অপরিহার্য বিষয়। Web সাইটের ট্রাফিক বাড়াতে এসইও এর বিকল্প নেই। SEO জানতে চাইলে উপরের পয়েন্ট গুলোকে ভালো করে আয়ত্ত করতে হবে, এবং তা ক্রমাগত করে যেতে হবে, সব সময় চেষ্টা করতে হবে হাতে কলমে কাজ করার ।তাহলেই একজন ভালো মানের SEO Expart হিসেবে নিজেকে তৈরি করা যাবে ।SEO Bangla Tutorial Full Course 2022

 SEO TIPS

নিচে SEO সম্পর্কে কিছু টিপস দেয়া হল –

  • ব্লাক হ্যাট এসইও না করার চেষ্টা করুন ।
  • অন্যের ওয়েব সাইট থেকে কপি পেস্ট করবেন না,
  • সঠিক স্থানে সঠিক সাইজের ফন্ট ব্যাবহার করুন,
  • সাইটে ভাল মানের কন্টেন্ট সাইটে রাখুন,
  • সাইটে ভাল মানের ছবি ব্যাবহার করুন,
  • অপ্রয়োজনীয় কন্টেন্ট, ছবি বা অন্য কোন কিছু ব্যাবহার করবেন না,
  • বিভিন্ন সামাজিক যোগাযোগ সাইট, ব্লগ বা ফোরাম এ নিয়মিত পোস্ট করুন,
  • নিয়মিত কীওয়ার্ড রিসার্চ করুন,
  • বিভিন্ন ব্রাউজার এবং ওয়েব ডিরেক্টরিতে ওয়েব সাইটের URL সাবমিশন করুন,
  • ওয়েব সাইটের সাইটম্যাপ তৈরি করুন,
  • সহজ এবং সাবলীল নেভিগেশন মেনু তৈরি করুন
See also  এসএসসি ইংরেজি ১ম পত্র প্রশ্ন ২০২২ (ssc english 1st paper model question 2022)

আরও পড়ুন

SEO Bangla Tutorial Full Course 2022

Leave a Reply

Your email address will not be published.

Back to top button