StudyTechnology

স্মার্টফোনের গতি কমায় যেসব অ্যাপ

স্মার্টফোনের গতি কমাতে যেসব অ্যাপ কাজ করে

আশা করি সবাই ভালো আছেন। অনেকেই শখের বসে নামকরা ব্র্যান্ডের দামি স্মার্টফোন কিনেছিলেন আনিলা তাবাসসুম। বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাপ ব্যবহারের পাশাপাশি ইউটিউব এবং ছবি সম্পাদনার কাজেই বেশি মুঠোফোন ব্যবহার করেন তিনি। কিন্তু কেনার কিছুদিন পরই তাঁর মুঠোফোনটির গতি যায় কমে।

স্মার্টফোনের গতি কমায় যেসব অ্যাপ
স্মার্টফোনের গতি কমায় যেসব অ্যাপ

শুধু তা–ই নয়, অ্যাপ চালু হতে বেশি সময় নেওয়ার পাশাপাশি মাঝেমধ্যেই মুঠোফোনটির কার্যক্রম বন্ধ হয়ে যায়। আনিলা তাবাসসুমের মতো এ সমস্যা আমাদের অনেকেরই হয়ে থাকে। কিন্তু কেন হয় এ সমস্যা? কারণ, শখের বসে বা কাজের প্রয়োজনে আমরা মুঠোফোনে যেসব অ্যাপ ইনস্টল করেছি সেগুলোর বেশ কয়েকটি ব্যবহার না করলেও স্বয়ংক্রিয়ভাবে চলতে থাকে। ফলে আমাদের মুঠোফোনের গতি কমে যায়। মুঠোফোনে স্বয়ংক্রিয়ভাবে চালু থাকা অ্যাপগুলো নিচে দেওয়া হলো।

ক্লিন মাস্টার

মুঠোফোনে অপ্রয়োজনীয় ফাইল মুছতে অনেকেই ক্লিন মাস্টারসহ বিভিন্ন অ্যাপ ব্যবহার করেন। তথ্য মুছে দেওয়ার কথা বললেও ক্লিন মাস্টার অ্যাপটি আপনার মুঠোফোন থেকে গোপনে তথ্য সংগ্রহ করে পাচার করতে থাকে। শুধু তা–ই নয়, ম্যালওয়্যার ছড়িয়ে মুঠোফোনের গতিও কমিয়ে দেয়। আর তাই অপ্রয়োজনীয় ফাইল মোছার জন্য অ্যাপটি ব্যবহার না করাই ভালো।

See also  ৫ম শ্রেণির বাংলা মডেল প্রশ্ন - 2022 (pec bangla model question 2022)

সমাধান হবে যেভাবে

মুঠোফোনে থাকা অপ্রয়োজনীয় অ্যাপগুলো আন-ইনস্টল করে নিন। আন-ইনস্টল না হলে বা আপনি করতে না চাইলে অবশ্যই মুঠোফোনের ব্যাকগ্রাউন্ডে অ্যাপগুলোর কার্যক্রম বন্ধ করতে হবে। এ জন্য প্রথমে মুঠোফোনের সেটিংস থেকে Connections-এ ক্লিক করে Mobile data usage অপশনে যেতে হবে। এবার অ্যাপ নির্বাচন করে নিচে থাকা Allow background data usage–এর পাশে থাকা টগল বন্ধ করতে হবে।
নিয়মিত ক্যাশ ফাইল মুছে ফেলেও মুঠোফোনের গতি বাড়ানো যায়। এ জন্য মুঠোফোনের সেটিংস থেকে Apps & notifications অপশন নির্বাচন করে all apps–এ ক্লিক করতে হবে। এবার অপ্রয়োজনীয় বা সন্দেহজনক অ্যাপ নির্বাচন করে Storage & cache অপশন থেকে Clear cache–এ ক্লিক করতে হবে।

প্রিয় পাঠক বন্ধুরা,তোমরা উপরের পরামর্শগুলো ফলো করে স্মার্টফোনের গতি বাড়াতে পারো।নিয়মিত সকল কিছুর আপডেট পেতে mrsohag এর সাথে থাকার অনুরোধ করছি।

আরও পড়ুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button