Job Circular

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | Bcic job circular 2022

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | Bcic job circular 2022: বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ ২০২২: প্রতিবারের মত এইবার ও বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করছে। এই বেসরকারী প্রতিষ্ঠানটি ৭ টি পদে ৫৫ জনকে নিয়োগ দেবে। সবাই চাকরী করতে চায়। তাই, যোগ্যতানুযায়ী নারী-পুরুষ যে কেউ অনলাইনে আবেদন করতে পারবেন। পদগুলোতে নারী ও পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন। আগ্রহ ও যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারেন। সম্পূর্ণ বিজ্ঞপ্তিটি বিস্তারিত নিম্নে দেওয়া হল।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ ২০২২: শিল্প মন্ত্রণালয়ের অধীনস্থ বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন-এর নিয়ন্ত্রণাধীন কারখানাসমূহে নিয়ােগের জন্য বাংলাদেশের স্থায়ী নাগরিকদের নিকট হতে নিম্নোক্ত শূন্যপদ সমূহে উপযুক্ত প্রার্থীদেরকে অন-লাইনে আবেদন ফরম পূরণ করার আহ্বান করা যাচ্ছে।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২:

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২:Bcic job circular 2022, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন বিসিআইসি সম্প্রতি লোকবল নিয়োগ দেয়ার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আমরা আমাদের এই সাইটে আপনাদের সুবিধার্থে সম্পূর্ণ বিজ্ঞপ্তির বিবরণ দিয়েছি।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির সংক্ষিপ্ত বিবরণ:

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে। বিসিআইসি পরিচালিত স্কুল ও কলেজের জন্য ২ ক্যাটাগরির পদে মোট ৬২ জন শিক্ষক নিয়োগ দেয়া হবে। আবেদনের শেষ তারিখ ৫ আগস্ট ২০২২।

বিসিআইসি নিয়োগ ২০২২
প্রতিষ্ঠানের নাম : বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন
শূন্য পদের সংখ্যা : ৬২টি
Online-এ আবেদন শুরুর তারিখ : ৫ জুলাই ২০২২
আবেদনের শেষ তারিখ : ৫ আগস্ট ২০২২ বিকাল ৫টা
আবেদনের লিংক : http://bcic.teletalk.com.bd
আবেদন ফি (পরীক্ষা ফি) : ৫০০ টাকা
অফিসিয়াল ওয়েবসাইট : www.bcic.gov.bd

পদের তালিকা, পদ সংখ্যা, বেতন ও যোগ্যতা

১. সহকারী শিক্ষক

পদ সংখ্যা : ৬১টি (বিভিন্ন বিষয়ে)

শিক্ষাগত যোগ্যতা : স্নাতক/ ডিগ্রি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ।

বেতন স্কেল : ১২,৫০০-৩০,২২০ টাকা ।

২। শারীরিক শিক্ষা

পদ সংখ্যা : ১টি

শিক্ষাগত যোগ্যতা : স্নাতক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ।

বেতন স্কেল : ১২,৫০০-৩০,২২০ টাকা ।

আবেদনের সময়সীমা

অনলাইনে আবেদন করতে হবে। ৫ জুলাই ২০২২ তারিখ থেকে ৫ আগস্ট ২০২২ বিকাল ৫ টার মধ্যে http://bcic.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন ।

অনলাইনে আবেদনের পদ্ধতি

প্রার্থীকে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনের মাধ্যমে আবেদন করতে প্রার্থীকে আবেদন সংক্রান্ত bcic.teletalk.com.bd ওয়েবসাইটে গিয়ে সঠিক তথ্য দিয়ে আবেদন ফরমটি পূরণ করে সাবমিট করতে হবে।

See also  বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (bgb job circular 2022 apply online)

Bangladesh chemical industries corporation (BCIC) job circular 2022

এক নজরে বিসিআইসি পরিচিতি

১৯৭২ সনের রাষ্ট্রপতি ২৭ নম্বর অধ্যাদেশের ১৯৭৬ সনের ২৫ নম্বর সংশোধনী বলে ৩টি কর্পেোরেশন যথা- বাংলাদেশ সার, রসায়ন ও ভেষজ শিল্প কর্পোরেশন, বাংলাদেশ কাগজ ও বোর্ড কর্পোরেশন, বাংলাদেশ ট্যানারীজ কর্পোরেশন একীভূত করে ১লা জুলাই, ১৯৭৬ইং তারিখে বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাষ্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) প্রতিষ্ঠিত হয়। সংস্থার চেয়ারম্যান এবং বোর্ড অব ডিরেক্টর্স এর পরিচালকবৃন্দ সরকার কর্তৃক নিয়োগ প্রাপ্ত। প্রধান নির্বাহী হিসাবে চেয়ারম্যানকে সংস্থাটি পরিচালনার ক্ষমতা প্রদান করা হয়েছে।

সুষ্ঠ কার্য সম্পাদন কল্পে সংস্থার পরিচালনা বোর্ড কর্তৃক ক্ষমতা প্রাপ্ত হয়ে চেয়ারম্যান সংস্থার পরিচালক মন্ডলী, সচিব, বিভাগীয় প্রধান ও কারখানা প্রধানদেরকে ক্ষমতা প্রদান করে থাকেন। যার ভিত্তিতে সংশ্লিষ্ঠ কর্মকর্তাবৃন্দ সংস্থা ও শিল্প প্রতিষ্ঠান সমূহের সার্বিক কার্যক্রম পরিচালনা ও তদারকি করে থাকেন। কর্পোরেশনের সার্বিক কার্যক্রম সরকারের পক্ষ থেকে নিয়োগকৃত একজন চেয়ারম্যান ও ৫ জন পরিচালক এর সমন্বয়ে গঠিত একটি বোর্ড অব ডিরেক্টরর্স এর মাধ্যমে পরিচালিত হয়। প্রতিটি কারখানার জন্য রয়েছে আলাদা এন্টারপ্রাইজ বোর্ড/কোম্পানী বোর্ড। প্রতিটি এন্টারপ্রাইজ বোর্ড শিল্প মন্ত্রনালয়ের একজন প্রতিনিধি বোর্ডের পরিচালক হিসাবে নিয়োজিত আছেন। সংশ্লিষ্ঠ কারখানার ব্যবস্থাপনা পরিচালকগন নিজ নিজ এন্টারপ্রাইজ বোর্ডের দিক নির্দেশনা ও তদারকির মাধ্যমে দৈনন্দিন কার্যাবলী পরিচালনা করে থাকেন।

উত্তরাধীকার সূত্রে প্রাপ্ত ৮৮টি প্রতিষ্ঠান নিয়ে সংস্থার যাত্রা শুরু হয়। পরবর্তীতে ৬টি নতুন কারখানা সংস্থা কর্তৃক স্থাপিত হয় এবং ৩টি কারখানা অন্য সংস্থা হতে বিসিআইসি’র নিয়ন্ত্রনাধীনে ন্যাস্ত হয়। সরকার বিরাষ্ট্রীয়করন নীতিমালা বাস্তবায়নের ফলে মোট ৯৭টি শিল্প প্রতিষ্ঠানের মধ্যে ৬৫টি প্রতিষ্ঠান হতে পূজি প্রত্যাহার করা হয়। ৭টি কারখানা প্রাক্তন মালিকের নিকট এবং ৭টি প্রতিষ্ঠান মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাষ্টের নিকট হস্তান্তর করা হয়। ৫টি প্রতিষ্ঠান সরকারি সিদ্ধান্তক্রমে বন্ধ করে জনবল পে-অফ করা হয়েছে। বর্তমানে ১৩টি শিল্প প্রতিষ্ঠান বিসিআইসি’র নিয়ন্ত্রনাধীনে পরিচালিত হচ্ছে এবং অংশীদারিত্বের ভিত্তিতে আরো ৯টি শিল্প প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে।

সার, সিমেন্ট, কাগজ, গ্লাসশীট, হার্ডবোর্ড, স্যানিটারীওয়্যার ও ইন্স্যুলেটর প্রভৃতি পন্য সামগ্রী বিসিআইসি উৎপাদন করে যাচ্ছে। বিসিআইসি’র উৎপাদিত পন্যের মধ্যে ৮০% রাসায়নিক সার। এর মধ্যে ৭০% ইউরিয়া সার ও ১০% অন্যান্য সার। উল্লেখ্য যে, ১৯৯৬-৯৭ সাল থেকে দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষে সারা দেশে কৃষকদের মাঝে সার বিতরনের মত স্পর্শকাতর বিষয়টি বিসিআইসি’র উপর ন্যাস্ত হয়। বিসিআইসি অত্যন্ত আস্তা এবং সফলতার সাথে এই গুরু দয়িত্ব পালন করে যাচ্ছে।

See also  চলমান সকল সরকারি চাকরির নতুন নিয়োগ বিজ্ঞপ্তি (all government job circular and recent govt job circular 2022)

পুড়নো বিজ্ঞপ্তিঃ

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ

আবেদন করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী:

০১। প্রার্থীকে সাদা কাগজে আবেদন করতে হবে। আবেদনপত্রে আবেদনকৃত পদের নাম, প্রার্থীর নাম, পিতার নাম, মাতার নাম, স্বামীর নাম (প্রযােজ্য ক্ষেত্রে), বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা, নিজ জেলা, জন্ম তারিখ (২৫/০৩/২০২০ খ্রিঃ তারিখে প্রার্থীর বয়স), জাতীয়তা, ধর্ম, বৈবাহিক অবস্থা, শিক্ষাগত যােগ্যতা ও অভিজ্ঞতার বিবরণ (প্রযােজ্য ক্ষেত্রে) ক্রমানুযায়ী বিস্তারিত উল্লেখপূর্বক সাদা কাগজে দরখাস্ত করতে হবে। আবেদনকৃত পদের নাম স্পষ্টভাবে খামের উপর উল্লেখ করতে হবে। অসম্পূর্ণ ও ভুল আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

০২। ২৫/০৩/২০২০ খ্রিঃ তারিখে প্রার্থীর বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে হবে। মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা সর্বোচ্চ ৩২ বছর। নিরাপত্তা প্রহরী পদে সেনাবাহিনী/পুলিশ বাহিনী/আনসার বাহিনীর অভিজ্ঞতাসমেত সর্বোচ্চ বয়সসীমা ৪০ বছর ।

০৩। বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয়পত্র/এসএসসি সনদ এর সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে। বয়সের ক্ষেত্রে কোন প্রকার এফিডেভিট গ্রহণযােগ্য হবে না।

০৪। আবেদনপত্রের সাথে সরকারী বা স্বায়ত্তশাসিত সরকারী সংস্থার প্রথম শ্রেণীর কর্মকর্তা কর্তৃক সত্যায়িত সদ্য তােলা ৩ কপি পাসপাের্ট সাইজের ছবি, সকল শিক্ষাগত যােগ্যতা ও অভিজ্ঞতার (প্রযােজ্য ক্ষেত্রে) সনদ, নির্বাচন কমিশন কর্তৃক প্রদত্ত জাতীয় পরিচয়পত্র ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ওয়ার্ড কমিশনার প্রদত্ত নাগরিকত্ব সনদপত্রের সত্যায়িত ফটোকপি দাখিল করতে হবে।

০৫। আবেদনকারী কোন মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা হলে আবেদনকারী যে মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার পুত্র-কন্যা অথবা পুত্র-কন্যার পুত্র-কন্যা এই মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদের কপিসহ মুক্তিযােদ্ধার সনদপত্রের সত্যায়িত কপি। জমা দিতে হবে। মুক্তিযােদ্ধাদের সন্তান কোটায় নিয়ােগের ক্ষেত্রে প্রার্থীদের এ বিষয়ে দাখিলকৃত সনদ সঠিক মর্মে প্রশাসনিক মন্ত্রণালয় হতে প্রত্যয়নপত্র প্রাপ্তির পর নিয়ােগপত্র প্রদান করা হবে। মুক্তিযােদ্ধা কোটায় চাকুরী দাবিদার সকল প্রার্থীকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের নিম্নে প্রদত্ত নির্ধারিত ছক আলাদা কাগজে পূরণ করে আবেদনপত্রের সাথে পাঠাতে হবে।(বিজ্ঞপ্তিতে দেওয়া আছে)।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ ২০২১

০৬। প্রার্থী উপজাতি হলে উপজাতি মর্মে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রদত্ত সনদের সত্যায়িত ফটোকপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

০৭। আবেদনপত্র সর্বশেষ ২৪-১১-২০২১ খ্রিঃ তারিখের মধ্যে ব্যবস্থাপনা পরিচালক, চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিঃ, রাঙ্গাদিয়া, চট্টগ্রাম-৪০০০ এ ঠিকানায় পৌছাতে হবে। আবেদনপত্রের সাথে চিটাগাং ইউরিয়া ফাটিলাইজার লিঃ এর অনুকূলে ক্রমিক ১-২ এ বর্ণিত পদের জন্য ১০০/- (একশত) এবং ৩-৪ এ বর্ণিত পদের জন্য ৫০/- (পঞ্চাশ) টাকা মূল্যমানের (অফেরতযােগ্য) ব্যাংক ড্রাফট/পে-অর্ডার প্রেরণ করতে হবে।

See also  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ (bsmmu circular 2022)

০৮। অবসরপ্রাপ্ত সশস্ত্র বাহিনী সদস্যদের আবেদনের সাথে অবশ্যই ডিসচার্জবুক/খালাসী বইয়ের সত্যায়িত কপি সংযুক্ত করতে হবে।

০৯। সরকারী, আধা-সরকারী ও স্বায়ত্তশাসিত সংস্থায় চাকুরীরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে এবং মৌখিক পরীক্ষার সময় | নিয়ােগকারী কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত অনাপত্তি ছাড়পত্রের মূল কপি জমা দিতে হবে। এতদভিন্ন পূর্বের চাকুরীস্থলের আপত্তি পাওয়া গেলে প্রার্থীর নিয়ােগ সরাসরি বাতিল বলে গণ্য হবে।

১০। মৌখিক পরীক্ষার সময় সকল সনদপত্রের মূল কপিসহ উপস্থিত হতে হবে এবং এক সেট সত্যায়িত কপি জমা দিতে হবে।

১১। নিয়ােগের ক্ষেত্রে সরকারের বিদ্যমান বিধি-বিধান ও কোটা পদ্ধতি এবং পরবর্তীতে এ সংক্রান্ত বিধি-বিধানে কোন সংশােধন হলে তা অনুসরণযােগ্য হবে।

১২। লিখিত, মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ এবং চূড়ান্ত নির্বাচিত প্রার্থীদের চাকুরীতে প্রথম যােগদান পর্যন্ত কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

১৩। ত্রুটিপূর্ণ/অসম্পূর্ণ এবং নির্ধারিত সময়ের পরে প্রাপ্ত আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে।

১৪। যে কোন প্রকার সুপারিশ প্রার্থীর অযােগ্যতা হিসেবে বিবেচিত হবে এবং এরূপ ক্ষেত্রে নিয়ােগ প্রক্রিয়া চলাকালীন যে কোন পর্যায়ে চাকুরীতে আবেদনকারীর প্রার্থীতা সরাসরি বাতিল বলে গণ্য হবে।

১৫। নিয়ােগের যে কোন পর্যায়ে পদের সংখ্যা হ্রাস/বৃদ্ধি/বাতিল করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করেন। নিয়ােগ পরীক্ষা ও নিয়ােগ সংক্রান্ত যে কোন বিষয়ে নিয়ােগকারী কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

১৬। চূড়ান্ত মনােনীত প্রার্থীদের ক্ষেত্রে পরবর্তীকালে কোন সময়ে কোন যােগ্যতার বা কাগজপত্রাদির ঘাটতি ধরা পড়লে, দুর্নীতি, সনদ জালিয়াতির প্রমাণ পাওয়া গেলে, পুলিশ ভেরিফিকেশন-এ বিরূপ কোন মন্তব্য পাওয়া গেলে, স্বাস্থ্যগত অযােগ্যতার প্রমাণ পাওয়া গেলে, অসত্য তথ্য প্রদান করলে বা যে কোন গুরুতর ভুলত্রুটি পরিলক্ষিত হলে উক্ত প্রার্থীর নিয়ােগ সরাসরি বাতিল বলে গণ্য হবে। এছাড়া ক্ষেত্র বিশেষে সংশ্লিষ্ট প্রার্থীকে ফৌজদারি আইনে সােপর্দ করাসহ তার জন্য প্রযােজ্য আইন অনুযায়ী চাকুরি হতে বরখাস্ত করা বা উপযুক্ত অন্য কোন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।

১৭। এই নিয়ােগ ও নিয়ােগ বিজ্ঞপ্তি সম্পর্কিত যেকোন সংশােধন, সংযােজন (যদি থাকে), পরীক্ষার সময়সূচি ও ফলাফল সিইউএফএল এর নিজস্ব ওয়েবসাইট cufl.portal.gov.bd এ পাওয়া যাবে।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ | Bcic job circular 2022

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button